চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইরানে হামলার হুমকি দিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

১৫ ডিসেম্বর, ২০১৯ | ৩:২৫ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর সামরিক হামলার হুমকি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইরাকে মার্কিন সামরিক ঘাঁটি এবং তার আশপাশে কয়েকদফা হামলার পর এই হুমকি দিলেন।

গতকাল শুক্রবার এক বিবৃতিতে পম্পেও দাবি করেন, ইরাক এবং এ অঞ্চলের বিভিন্ন গোষ্ঠীকে আগ্নেয়াস্ত্র দিয়ে সমর্থন দিচ্ছে ইরান। তিনি বলেন, “আমরা ইরানের নেতাদেরকে করিয়ে দিতে চাই যে, তাদের নিজেদের অথবা তাদের সমর্থক গোষ্ঠীর হামলায় যদি আমেরিকা ও তার মিত্রদের স্বার্থের কোনো ক্ষতি হয় তাহলে আমেরিকা চূড়ান্ত জবাব দেবে।” পম্পেওর বিবৃতির একদিন আগে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে কাতিউশা রকেট দিয়ে হামলা চালানো হয়।

গত অক্টোবর মাস থেকে এটি ছিল মার্কিন সেনাঘাঁটি লক্ষ্য করে দশম হামলা। গত সোমবারও একই ঘাঁটিতে রকেট হামলা হয়েছে যাতে ইরাকের সন্ত্রাসবাদ-বিরোধী বাহিনীর পাঁচ সদস্য আহত হন। এর মধ্যে দু জনের অবস্থা আশঙ্কাজনক। গতকালই মার্কিন প্রভাবশালী পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নাল খবর দিয়েছে, সৌদি আরব গোপনে ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে। এরপরই পম্পেওর এ বিবৃতি এলো। এতে দৃশ্যত ধারণা করা হচ্ছে- ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক উন্নয়নের পথে বাধা সৃষ্টি করতে চায় আমেরিকা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট