চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

যুক্তরাজ্যে বড় জয় বরিস জনসনের কনজারভেটিভ পার্টির

আন্তর্জাতিক ডেস্ক

১৩ ডিসেম্বর, ২০১৯ | ১২:১৪ অপরাহ্ণ

ব্রেক্সিটকে ঘিরে পাঁচ বছরের মধ্যে তৃতীয় দফায় অনুষ্ঠিত হতে যাওয়া জাতীয় নির্বাচনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বড় ব্যবধানে জয়ী হয়েছেন। স্কাই নিউজ ও বিবিসি টেলিভিশনের বরাতে বার্তা সংস্থা রয়টার্সে এমন খবর দিয়েছে।

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমনসের সাড়ে ছয়শ আসনের মধ্যে ৩২৬টিতে বিজয়ী হয়েছেন টরি পার্টি। এতে বলা যায়, তারা পরাজিত হচ্ছেন না।

বৃহস্পতিবারের নির্বাচনের বুথফেরত জরিপে টরি পার্টির ৩৬৮ আসনে বিজয়ের কথা বলা হয়েছিল।

এরআগে বৃহস্পতিবার রাতে ভোটগ্রহণ শেষে প্রায় ২০ হাজার বুথ ফেরত ভোটারের মতামতের ওপর জরিপ প্রকাশ করে বিবিসি আইটিভি ও স্কাই নিউজ। ওই জরিপে দেখা যায়, প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি ৩৬৮টি আসনে জয় পেতে যাচ্ছে। আর বিরোধী দল লেবার পার্টি পেতে যাচ্ছে ১৯১টি আসন। এছাড়া লিবারেল ডেমোক্র্যাট (লিবডেম) পার্টি পাচ্ছে ১৩টি, স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি (এসএনপি) ৫৫টি, প্লেইড সিমরু ৩টি, গ্রিন ১টি, ব্রেক্সিট পার্টি শুন্যটি আর অন্যরা সবমিলে ১৯টি আসনে জয় পেতে যাচ্ছে।

বুথ ফেরত জরিপেও এমন আভাস মিললেও নির্বাচন শুরুর আগ পর্যন্ত বিভিন্ন জরিপে ঝুলন্ত পার্লামেন্টের আভাস মিলেছিল। বিশেষজ্ঞরাও বলছিলেন তেমন কথাই। তবে সেসব অনুমান মিথ্যা প্রমাণিত হলো।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, নির্বাচনের ফল ব্রেক্সিটের জন্য নতুন শক্তিশালী ম্যান্ডেট।

পাঁচ বছরের মধ্যে তৃতীয় দফায় সাধারণ নির্বাচনের ফল ঘোষণার প্রাক্কালে শুক্রবার তিনি বলেন, ব্রিটিশ জনগণ কনজারভেটিভ সরকারকে নতুন ম্যান্ডেট দিয়েছেন। দেশকে ঐক্যবদ্ধ করতে এটা শক্তিশালী নতুন ম্যান্ডেট।

পশ্চিম লন্ডনের অক্সব্রিজ আসনে জয়লাভের পর জনসন বলেন, এখনকার পর্যায়ে যা দেখা যাচ্ছে তাতে মনে হচ্ছে, কনজারভেটিভ সরকার কেবল ব্রেক্সিট কার্যকর করাই নয় বরং দেশকে একতাবদ্ধ করা এবং সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যও নতুন করে শক্তিশালী জনাদেশ পেয়েছে।

তিনি জানান, আমি মনে করি এ এক ঐতিহাসিক নিরবাচন হতে চলেছে। যা আমাদেরকে নতুন সরকারে ব্রিটিশ জনগণের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে শ্রদ্ধা দেখানো, পরিবর্তনের মধ্য দিয়ে দেশকে আরো ভালর দিকে এগিয়ে নিয়ে যাওয়া এবং দেশের জনগণের জন্য সম্ভাবনার দ্বার খুলে দেওয়ার সুযোগ করে দেবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন