চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাব

ইরানের পক্ষে এবং আমেরিকার বিরুদ্ধে অবস্থান নিলেন মহাসচিব

১৩ ডিসেম্বর, ২০১৯ | ৩:৫৮ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতার সমালোচনা করে বহুবার একে আমেরিকার জন্য সবচেয়ে খারাপ চুক্তি হিসেবে অভিহিত করেছেন।
শেষ পর্যন্ত গত বছর ৮মে এই সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করে ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা আরোপ করে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত বুধবার ২২৩১ নম্বর প্রস্তাব নিয়ে নিজের প্রতিবেদন তুলে ধরতে গিয়ে বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে আমেরিকা। পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করে তিনি বলেছেন, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী সব দেশ ইরানের সঙ্গে অবাধে ব্যবসা করতে পারবে। তিনি বলেন, আমেরিকার পক্ষ থেকে ব্যাপক চ্যালেঞ্জ সৃষ্টি করা সত্ত্বেও ইরান পরমাণু সমঝোতায় অটল রয়েছে। বিষয়টিকে তিনি সন্তোষজনক বলে মন্তব্য করেন। পর্যবেক্ষকরা বলছেন, জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে আমেরিকার এ পদক্ষেপকে বেআইনি অভিহিত করা থেকে বোঝা যায়, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও দেশগুলোর ওপর ব্যাপক চাপ প্রয়োগ করেও আমেরিকা আন্তর্জাতিক সমাজকে ইরানের বিরুদ্ধে দাঁড় করাতে পারেনি বরং ওয়াশিংটনের এসব পদক্ষেপ বেআইনি হিসেবে পরিচিতি পেয়েছে।

এমনকি মার্কিন প্রেসিডেন্ট তার ইউরোপীয় মিত্রদেরকেও পরমাণু সমঝোতার বিরুদ্ধে অবস্থান নেয়ার জন্য বোঝাতে ব্যর্থ হয়েছেন। এ থেকে বোঝা যায়, আমেরিকার বিরুদ্ধে গিয়ে আন্তর্জাতিক বৃহৎশক্তিগুলো মনে করে পরমাণু সমঝোতা সবার জন্য কল্যাণকর। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার প্রতিবেদনেও বলা হয়েছে তেহরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে।

শেয়ার করুন