চট্টগ্রাম বুধবার, ২২ জানুয়ারি, ২০২০

১২ ডিসেম্বর, ২০১৯ | ২:০১ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক

নাগরিকত্ব বিলের বিরুদ্ধে বিক্ষোভে অগ্নিগর্ভ আসাম

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় পাস হওয়ার পর উচ্চকক্ষ রাজ্যসভায়ও পাস হয়েছে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)।  

এই বিলের প্রতিবাদে বিক্ষোভের আগুনে জ্বলছে আসাম। বিক্ষোভে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ। বুধবারও অগ্নিগর্ভ হয়ে ওঠে সেখানকার পরিস্থিতি। বিলের প্রতিবাদে করা আন্দোলন যেন মুহূর্তে সহিংস রূপ পায়, বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে মনে হচ্ছে যেন বারুদের গোলার উপর অবস্থান করছে ওই রাজ্য।

আসামের বৃহত্তম শহর ও বিক্ষোভের কেন্দ্রস্থল গুয়াহাটিতে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে।  তবে বিক্ষোভকারীদের দমনে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। খবর এনডিটিভি।

উত্তর-পূর্বের এই বিক্ষোভের মধ্যেই বুধবার রাজ্যসভাতেও পাস হয়ে যায় নাগরিকত্ব সংশোধনী বিল। সংসদের উচ্চকক্ষে ওই বিলের (Citizenship Amendment Bill) পক্ষে ভোট পড়ে ১২৫ টি, এবং বিরুদ্ধে ভোট পড়ে ৯৯টি, ফলে পাস হয়ে যায় সেটি। এর আগে সোমবার লোকসভাতেও ভোটাভুটিতে পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিলটি।

তবে কারফিউ অমান্য করে বৃহস্পতিবার সকালেও গুয়াহাটিতে বিক্ষোভ করছেন আন্দোলনকারীরা। তাদের দাবি, ছয় বছর ধরে সহিংস আন্দোলন করার পরে যে আসাম চুক্তি স্বাক্ষরিত হয়, নাগরিকত্ব সংশোধনী বিলের প্রভাবে সেই চুক্তি বিঘ্নিত হবে। ইতিমধ্যেই আসামের চারটি অঞ্চলে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী, এলাকা জুড়ে টহল দিচ্ছে তারা ।  

ভারতীয় সেনাবাহিনীর জনসংযোগ কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল পি খোঙ্গসাই পিটিআইকে জানান, গুয়াহাটি শহরে দুই ইউনিট সেনা মোতায়েন করা হয়েছে এবং তারা এলাকায় টহল দিচ্ছেন। তিনসুকিয়া, ডিব্রুগড় ও জোড়হাট জেলাতেও মোতায়েন করা হয়েছে সেনা।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 90 People

সম্পর্কিত পোস্ট