চট্টগ্রাম বুধবার, ২২ জানুয়ারি, ২০২০

১২ ডিসেম্বর, ২০১৯ | ৪:১০ পূর্বাহ্ন

স্পোর্টস ডেস্ক

রাশিয়ার পতাকা নিয়ে অলিম্পিকে খেলবেন এথলেটরা : পুতিন

ওয়ার্ল্ড এন্টি ডোপিং এজেন্সির (ওয়াডা) প্রকাশিত তদন্তের ভিত্তিতে বৈশ্বিক সব ধরনের স্পোর্টস টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ হয়েছে রাশিয়া। আর তাতেই আসন্ন টোকিও অলিম্পিক, কাতার বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে গত ফুটবল বিশ্বকাপের আয়োজক রাশিয়া। ডোপ কেলেঙ্কারিতে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে রাশিয়াকে। ডোপ পরীক্ষায় পজিটিভ ফলাফল আসা রাশিয়ার জন্য এবারই প্রথম নয়। এর আগে ২০১৪ সালেও নিষিদ্ধ হয়েছিলো রাশিয়া যার ফলে

গেল অলিম্পিকে ১৬৮ জন রুশ এথলেট গায়ে জড়াতে পারেননি নিজ দেশের পতাকা। অংশ নিতে হয়েছিল নিরপেক্ষভাবে। সেই ক্ষত শুকাতে না শুকাতেই আন্তর্জাতিক ক্রীড়া অঙ্গনে আবারও নিষেধাজ্ঞার সম্মুখীন রাশিয়া। আর সেই খামখেয়ালিপানার খেসারত দিতে হচ্ছে রাশিয়ান ফুটবল দল ও এথলেটদের। ওয়াডা নতুন করে রাশিয়াকে চার বছরের জন্য আন্তর্জাতিক ক্রীড়া অঙ্গনে নিষিদ্ধ করায় ২০২০ টোকিও অলিম্পিক ও ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ থেকে ছিটকে যায় তারা। আর তাই তো গেল অলিম্পিকের মতো এবারেও রাশিয়ার এথলেটদের নিরপেক্ষ পতাকা নিয়েই অংশগ্রহণ করতে হবে অলিম্পিকে। তবে এবার আর চুপ করে বসে নেই রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। নিরপেক্ষ পতাকা নিয়ে তার দেশের এথলেটরা অলিম্পিকে অংশ নেবে এই বিষয়টি যেন কিছুতেই মেনে নিতে পারছেন না পুতিন। রাশিয়ার বিরুদ্ধে আনা সকল অভিযোগ তিনি মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেছেন। আর সেই সঙ্গে ঘোষণা দিয়েছেন নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) মামলার হুমকিও। এই ব্যাপারে বিবৃতি দিয়ে রুশ প্রেসিডেন্ট জানান, ব্যক্তিগত জালিয়াতি বা অন্যায়ের দায় পুরো দেশের উপর আসতে পারে না। ব্যক্তিকে শাস্তি প্রদান করলে সেখানে আমাদের বলার কিছু নেই। কিন্তু পুরো দেশকে এভাবে অপবাদ দেবার যৌক্তিকতা আছে বলে আমি মনে করি না। এখানেই পুতিন থেমে যাননি, সেই সঙ্গে খুঁজে পেয়েছেন চক্রান্তের গন্ধও। এ বিষয়ে তিনি আরও বলেন, আন্তর্জাতিক ক্রীড়া আদালতে (সিএএস) আমাদের আপিল করার সুযোগ রয়েছে।

এবং আমরা সেখানেই অবশ্যই আপিল করবো। আর আমার দৃঢ় বিশ্বাস আমাদের বিরুদ্ধে চক্রান্ত করা হয়েছে। গেল অলিম্পিকে দেশের হয়ে সর্বোচ্চ সাফল্য পাওয়ার পরেও দেশের পতাকা জড়িয়ে উল্লাসে মেতে উঠতে পারেননি রাশিয়ার এথলেটরা। তবে এবার এমন কিছু হবে না বলে হুঙ্কার দিয়ে পুতিন বলেন, ‘রাশিয়ার এথলেটরা দেশের পতাকা নিয়েই অলিম্পিকে অংশ নেবে। তাঁর ভাষ্যমতে, সবকিছুই রাজনৈতিক চক্রান্ত। নিষেধাজ্ঞার ব্যাপারে রাশিয়ান অলিম্পিক এসোসিয়েশন বা অন্য কোনো ফেডারেশনকে আলাদাভাবে কিছু বলা হয়নি। রাশিয়া আগামি টোকিও অলিম্পিকে দেশের পতাকা নিয়েই মাঠে নামবে। উল্লেখ্য, আন্তর্জাতিক খেলায় ড্রাগ হিসেবে স্বীকৃত মেলনাডিয়াম সাধারণ ঔষধ হিসেবে ব্যবহার করায় বিশ্ব এন্টি ডোপিং এজেন্সি (ওয়াডা) সোমবার (৯ ডিসেম্বর) সকল প্রকারের আন্তর্জাতিক স্পোর্টস টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করে রাশিয়াকে।

The Post Viewed By: 85 People

সম্পর্কিত পোস্ট