চট্টগ্রাম বুধবার, ২২ জানুয়ারি, ২০২০

১২ ডিসেম্বর, ২০১৯ | ৩:২৮ পূর্বাহ্ন

‘আরামকো হামলায় ইরানের জড়িত থাকার প্রমাণ পায়নি জাতিসংঘ’

১৪ সেপ্টেম্বরের ওই আরামকোয় হামলার দায় ইয়েমেনের হুথি

আনসারুল্লাহ আন্দোলন নিলেও যুক্তরাষ্ট্র, সৌদিসহ তাদের মিত্ররা এজন্যে বারবার ইরানকেই দুষেছে। হুথিরা আরো ঘোষণা দিয়েছিল যে, ইয়েমেনে সৌদি আগ্রাসন বন্ধ না হলে এ ধরণের হামলা তারা আরো চালাবে।

ইন্টারন্যাশনাল ডেস্ক : সৌদি আরবের সর্ববৃহৎ তেল স্থাপনা আরামকোর উপর গত সেপ্টেম্বর মাসে যে হামলা হয়েছে তার পেছনে ইসলামি প্রজাতন্ত্র ইরানের হাত রয়েছে বলে নিশ্চিত করতে পারে নি জাতিসংঘ।

মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, হামলায় ইরান জড়িত রয়েছে বলে যে অভিযোগ করা হচ্ছে বিশ্ব সংস্থা তাদের তদন্তে তা সত্য বলে সমর্থন করতে পারছে না। গত মঙ্গলবার গুতেরেস বলেন, আরামকো হামলার ব্যাপারে যে অস্ত্র ব্যবহার করা হয়েছে তার সমস্ত পরীক্ষা-নিরীক্ষা করার পর এখনো জাতিসংঘ নিশ্চিত হতে পারে নি যে, এর পেছনে ইরান জড়িত ছিল।
গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের আরামকো তেল স্থাপনার উপর হামলা চালানোর পর সৌদি আরব এবং আমেরিকা দাবি করেছে যে, ওই হামলার পেছনে ইরান জড়িত। ইরান এ দাবি জোরালোভাবে প্রত্যাখ্যান করেছে।

গুতেরেস বলেন, “তদন্তের এ পর্যায়ে এসেও জাতিসংঘ নিশ্চিত হতে পারছে না যে, আরামোয় হামলার জন্য যে ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করা হয়েছে তা ইরানের ছিল।” গতকাল তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে লেখা এক চিঠিতে এ তথ্য জানিয়েছেন। গুতেরেস বলেন, জাতিসংঘ এখনো ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ড্রোনের বিষয়ে তথ্য সংগ্রহ করার চেষ্টা করছেন।

চলতি বছরের ১৪ সেপ্টেম্বর আরামকোয় হামলার পর ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন ঘোষণা দিয়েছিল যে, তারা ওই হামলা চালিয়েছে এবং সৌদি আরব যদি ইয়েমেনের উপর আগ্রাসন বন্ধ না করে তাহলে তারা এ ধরণের হামলা আরো চালাবে।

The Post Viewed By: 44 People

সম্পর্কিত পোস্ট