চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত, নিহত ১

অনলাইন ডেস্ক

৯ ডিসেম্বর, ২০১৯ | ১:৫০ অপরাহ্ণ

নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে একজনের মৃত্যু হয়েছে। আরও বেশ কয়েকজনের হতাহত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে পুলিশ । সোমবার জনপ্রিয় পর্যটন এলাকায় আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে।

ডেপুটি কমিশনার জন টিমস বলেন, আমি নিশ্চিত করতে পারি যে, একজনের মৃত্যু হয়েছে। সে সময় সেখানে আরও বহু মানুষ ছিল। এই মুহূর্তে ওই দ্বীপে গিয়ে উদ্ধার কাজ পরিচালনা করা পুলিশ এবং উদ্ধারকর্মীদের জন্যও বেশ বিপজ্জনক।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন নিশ্চিত করেছেন যে, আগ্নেয়গিরির সময় সেখানে আটকা পড়া বেশ কয়েকজন বিদেশি নাগরিক। তিনি বলেন, আমরা জানি যে, সেখানে ওই বিপর্যয়ের সময় নিউজিল্যান্ড এবং অন্যান্য দেশের পর্যটকরা ছিলেন।

হোয়াইট আইল্যান্ডে আগ্নেয়গিরিতে অগ্ন্যুঃপাতের পর পরই সেখান থেকে ২৩ জনকে নিরাপদে সরিয়ে নেয়া সম্ভব হয়েছে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ এখনও অনেকেই সেখানে অবস্থান করছে। আর সেখানে উদ্ধার অভিযান চালানোও এখন বেশ বিপজ্জনক।

ওয়াকারি নামেও পরিচিত হোয়াইট আইল্যান্ড। এটি দেশটির একটি অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি। দেশটির জনপ্রিয় এই দ্বীপটিতে বহু দেশ থেকে পর্যটকরা ঘুরতে আসেন।

আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের সময় সেখানে প্রায় ৫০ জন ছিল,প্রায় ২০ জন আহত হয়েছে।

সেখানে বেশ কিছু হেলিকপ্টার এবং বিমান দেখা গেছে। দ্বীপটি থেকে জীবিতদের পর্যটন নৌকায় করে উদ্ধার করা হয়েছে।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন