চট্টগ্রাম শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০

সর্বশেষ:

৯ ডিসেম্বর, ২০১৯ | ৩:১৮ পূর্বাহ্ন

‘খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা’ চালিয়েছে উত্তর কোরিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক : উত্তর কোরিয়া দাবি করেছে, তারা একটি স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্রে ‘খুব গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা’ চালিয়েছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র খবরে বলা হয়েছে, এই পরীক্ষার ফলাফল দেশটির কৌশলগত কাজে লাগবে। তবে এর বেশি বিস্তারিত কিছু জানানো হয়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, বিশ্লেষকরা মনে করছেন এটি হতে পারে একটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অথবা স্যাটেলাইট লঞ্চারের কোনও ইঞ্জিনে জ্বালানির ভূমি পরীক্ষা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনা বাতিলের পর উত্তর কোরিয়ার এই খুব গুরুত্বপূর্ণ পরীক্ষা চালানোর খবর জানা গেলো। কেসিএনএ’র খবরে বলা হয়েছে, অদূর ভবিষ্যতে উত্তর কোরিয়ার কৌশলগত অবস্থান পরিবর্তনে এই সাম্প্রতিক পরীক্ষা খুব গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।
শনিবার এক বিবৃতিতে জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরীয় দূত কিম সং বলেন, এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের কোনও দীর্ঘমেয়াদি আলোচনার প্রয়োজন নেই। পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা থেকে এরই মধ্যে চলে গেছে। উত্তর কোরিয়া নতুন পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তির জন্য যুক্তরাষ্ট্রকে এক বছরের সময়সীমা বেঁধে দিয়েছিল। যাতে করে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়।

অন্যথায় বিকল্প পথে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিল পিয়ংইয়ং।

তবে শনিবার একটি নতুন সমঝোতায় উপনীত হওয়ার বিষয়ে আবারও আশাবাদ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

The Post Viewed By: 46 People

সম্পর্কিত পোস্ট