চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ধর্মঘটে ফ্রান্স স্থবির

অনলাইন ডেস্ক

৫ ডিসেম্বর, ২০১৯ | ৬:২৯ অপরাহ্ণ

বছরের সবচেয়ে বড় ধর্মঘটের মুখে ফ্রান্স। দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সর্বজনীন পেনশন সংস্কার পরিকল্পনা ও বাধ্য করে চাকরির সময়সীমা বাড়ানোর বিরুদ্ধে ধর্মঘটে নেমেছে ফ্রান্সের জনগণ।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পুলিশ, আইনজীবী, হাসপাতাল ও বিমানবন্দরের কর্মীরা কাজ না করে ধর্মঘট করে। আর এতে সমর্থন দিয়েছে দেশটির স্কুল ও পরিবহন কর্মীরা।

মাক্রোঁর পয়েন্ট বেসড পেনশন পদ্ধতিতে খুশি নয় দেশটির ট্রেড ইউনিয়নগুলোও। যার ফলে চলতি বছরে কয়েক দফায় দেশটিতে আন্দোলন হয়ে আসছে। এদিকে ধর্মঘট বন্ধ করতে মধ্যস্থতা করার পরিকল্পনা গ্রহণের চেষ্টা করছে ফ্রান্স সরকার।

বৃহস্পতিবার দেশটির শীর্ষস্থানীয় পত্রিকা লে মন্দে তাদের সম্পাদকীয়তে লিখে, ‘মাক্রোঁর পরীক্ষার সঠিক সময় এখন। পরের দিনগুলো রাষ্ট্রপ্রধানের জন্য একটি সিদ্ধান্তমূলক পরীক্ষা।’

ধর্মঘটের ফলে দেশটির অধিকাংশ রেল যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। কয়েকশ ফ্লাইটও বাতিল করা হয়েছে।

দেশটির সরকারি প্লেন ব্যবস্থা এয়ার ফ্রান্স জানিয়েছে, ধর্মঘটের ফলে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের ৩০ শতাংশ ফ্লাইট বাতিল করা হয়েছে। দেশটির সবচেয়ে কম খরচের প্লেন ব্যবস্থা ইজিজেট জানায়, ধর্মঘটের ফলে তাদের ২২৩ টি অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল হয়েছে।

ধর্মঘটের ফলে স্বাস্থ্য বিভাগে কতটুকু ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো পরিষ্কার নয় বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ধর্মঘট মোকাবেলায় প্রস্তুতিও আগে থেকে নেওয়া হয়েছিল।

ধর্মঘটে শিক্ষা ব্যবস্থায়ও ব্যাঘাত ঘটেছে। দেশটির প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষরাও এ ধর্মঘটে সমর্থন জানিয়েছে। যার ফলে অনেক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। এদিকে দেশটিতে সবচেয়ে কম পেনশন পাওয়া কৃষকরা ধর্মঘটে যাবে না বলে জানিয়ে দিয়েছে।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট