চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রথমবারের মতো ভারতে মহিলা কমান্ডো বাহিনী ‘দান্তেশ্বরী ফাইটারস’

ছত্তিশগড় পুলিশের নতুন সিদ্ধান্ত

পূর্বকোণ ডেস্ক

১৩ মে, ২০১৯ | ১:১৯ অপরাহ্ণ

মহিলা কমান্ডো বাহিনী মোতায়েন করে ভারতে মাওবাদী হামলা প্রতিহত করতে এবার বড়সড় সিদ্ধান্ত নিল ছত্তিশগড় পুলিশ। রাজ্য প্রশাসন ‘দান্তেশ্বরী ফাইটারস’ নামে এ কমান্ডো দল গড়ে তোলে রাজ্যের বস্তার ও দান্তওয়াড়ায় ।

৩০ সদস্যের ওই প্রমীলা বাহিনীর দায়িত্বে রয়েছেন ডিএসপি দিনেশ্বরী নন্দ। গত বছর রাজ্যের তরুণ-তরুণীদের নিয়ে একটি বাহিনী গড়েছিল সিআরপিএফ। তাদেরকে বলা হতো বস্তারিয়া ব্যাটালিয়ন। এদের প্রশিক্ষণ শেষ হয়েছে। দান্তেশ্বরী ফাইটার্স-এর ওই ৩০ কমান্ডো এসেছেন ওই বস্তারিয়া ব্যাটালিয়ন থেকেই। ওই বাহিনীতে রয়েছে ৫ আত্মসমর্পণকারী মহিলা মাওবাদীও।

ভারতের কেন্দ্রীয় বাহিনী ছত্তিশগড়ে মাওবাদী দমনে বিভিন্ন ধরণের ব্যবস্থা নিয়ে থাকে। যে দান্তেওয়াড়া ও বস্তার থেকে প্রায়ই মাওবাদী হামলার খবর পাওয়া যায় সেখানে মহিলা কমান্ডো বাহিনী মোতায়েন করায় অবাক অনেকেই। রাজ্য প্রশাসনের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, জঙ্গল-পাহাড়ে ঘেরা ছত্তিশগড়ে বিভিন্ন কায়দায় মাওবাদীদের সঙ্গে লড়াইয়ের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে ওইসব কমান্ডোদের। দেওয়া হয়েছে সব ধরনের আধুনিক অস্ত্র চালানোর প্রশিক্ষণও। এছাড়া বাইক চালানো থেকে শুরু করে হাইটেক যন্ত্রপাতি ব্যবহারেও অভ্যস্ত করে তোলা হয়েছে তাদেরকে।যুদ্ধ পরিচালনা ও কৌশলের সমস্ত বিষয়েই দক্ষ এই কমান্ডো বাহিনী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট