চট্টগ্রাম রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯

২১ নভেম্বর, ২০১৯ | ১০:২১ পূর্বাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক

জার্মান দূতাবাসের হয়ে কাজ করা তুর্কি আইনজীবী গ্রেপ্তার

পশ্চিম এশিয়ার রাষ্ট্র তুরষ্কের আংকারায় জার্মানির দূতাবাসের হয়ে কাজ করা এক আইনজীবীকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কূটনীতিক এমন তথ্য দিয়েছেন।

এতে ন্যাটো মিত্র জার্মানির সঙ্গে তুরস্কের নতুন উত্তেজনার আভাস মিলেছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন দাবি করা হয়েছে।

২০১৬ সালে এরদোগানকে উৎখাতে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর বিরোধীদের ওপর সরকারের ধরপাকড়ের সমালোচনা করার পর দেশ দুটির মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। এছাড়া উত্তর সিরিয়ায় কুর্দিবিরোধী অভিযানেরও ঘোর সমালোচক জার্মানি।

জার্মান দূতাবাসের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, ওই আইনজীবীর বিরুদ্ধে অভিযোগ কী, তার বের করতে আমরা নিবিড়ভাবে কাজ করছি। তার বিরুদ্ধে রিমান্ড উঠিয়ে নিতেও জোর চেষ্টা চালাচ্ছি। তাকে কেন আটক করা হয়েছে, তা আমাদের বোধগম্য নয় বলে দাবি করেন তিনি।

গত মধ্য সেপ্টেম্বরে ওই আইনজীবীকে আটক করা হয়েছে বলে খবরে দাবি করা হয়েছে। জার্মানিতে আশ্রয় চাওয়া তুর্কিশ নাগরিকদের তথ্য নিতে ওই আইনজীবীকে ভাড়া করেছিল জার্মান দূতাবাস।

এরদোগানের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থানের পর জার্মানিতে রাজনৈতিক আশ্রয় চাওয়া তুর্কিশদের সংখ্যা ক্রমান্বয়ে বেড়ে গেছে। তুর্কি প্রেসিডেন্টের দাবি, তুরস্কের প্রতিষ্ঠানগুলোর সঙ্গে গভীরভাবে জড়িত ফেতুল্লাহ গুলেনের সমর্থনে এই অভ্যুত্থান হয়েছে।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 46 People

সম্পর্কিত পোস্ট