চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

২০ নভেম্বর, ২০১৯ | ১:৪২ পূর্বাহ্ন

ইমপিচমেন্ট তদন্তে সাক্ষ্য দেয়ার কথা ভাবছেন ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক : সম্প্রতি প্রকাশ্যে শুরু হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইমপিচমেন্ট তদন্তের শুনানি। ডেমোক্র্যাটদের দ্বারা নিয়ন্ত্রিত নিম্নকক্ষ কংগ্রেসে এই শুনানি শুরু হয়েছে।

সেখানে ডেমোক্র্যাটদের মুখোমুখি চ্যালেঞ্জ গ্রহণ করার কথা ভাবছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এক টুইটবার্তায় এমন আগ্রহের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সম্প্রতি হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছিলেন, ট্রাম্পের উচিত সামনে এসে ‘সত্যিটা’ বলা। তারই সূত্র ধরে ট্রাম্প জবাব দিয়েছেন, তিনি এ ব্যাপারে আগ্রহী। ট্রাম্পের টুইট, ‘উনি (পেলোসি) বলেছেন, আমি লিখেও সেটা করতে পারি। যদিও আমি কিছুই ভুল করিনি।
আর এই গোটা বিষয়টায় কোনো বিশ্বাসযোগ্যতা আছে বলে আমি মনে করি না। কিন্তু ওরা যা বলছেন, সেটা আমার পছন্দ হয়েছে। কংগ্রেস যাতে ব্যাপারটা বুঝতে পারে, তার জন্য গুরুত্ব দিয়েই ভাবছি।’

এর মধ্যে প্রাক্তন রিপাবলিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সঙ্গে ট্রাম্পের তুলনা টেনে পেলোসি বলেছেন, নিক্সন অন্তত দেশের কথা ভেবে ইমপিচমেন্টের আগে পদ থেকে সরেছিলেন। গত ২৫ জুলাইয়ে এক ফোনালাপে ডেমোক্র্যাট দলীয় সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে বারবার অনুরোধ করেন ট্রাম্প। বিষয়টি প্রকাশ্যে আসার পর অভিশংসন প্রক্রিয়া শুরু হয়।

তবে এই প্রক্রিয়ার নিন্দা জানিয়ে ট্রাম্প বলেছেন, মার্কিন কংগ্রেস তার বিরুদ্ধে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ যে অভিশংসন তদন্ত শুরু করেছে তা অসাধু এবং বেআইনি। ট্রাম্প দাবি করেছেন, তিনি এমন কিছুই করেননি। এ নিয়ে চিন্তাও করছেন না।

The Post Viewed By: 25 People

সম্পর্কিত পোস্ট