চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

১৯ নভেম্বর, ২০১৯ | ১:২৪ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক

কাশ্মীরের সিয়াচেনে তুষারপাতে ভারতীয় সেনাসহ নিহত ৬

ভারত শাসিত কাশ্মিরের সিয়াচেন হিমবাহের উত্তরাংশে তুষারপাতে চার সেনা সদস্য ও দুই বাহক নিহত হয়েছেন। সোমবার দেশটির এক সেনা কর্মকর্তা জানিয়েছেন, হিমালয় পর্বতমালার প্রায় ১৯ হাজার ফুট উচ্চতায় টহল দেওয়ার সময় আট ব্যক্তি তুষারধসের কবলে পড়ে। পরে তাদের উদ্ধার করে সামরিক হাসপাতালে নেওয়া হলে ছয় জন মারা যায়।

পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র বলে পরিচিত সিয়াচেন হিমবাহ। হিমালয়ের কারাকোরাম পর্বতমালার ২০ হাজার ফুট উঁচুতে এর অবস্থান। আলোচনা চালিয়েও এই অঞ্চলে সেনা মোতায়েন না করার বিষয়ে সম্মত হতে পারেনি ভারত ও পাকিস্তান। ১৯৮৪ সালে এই হিমবাহের নিয়ন্ত্রণ নেয় ভারত। তারপর থেকে যুদ্ধের চেয়ে বেশি সেনা সেখানকার আবহাওয়ার কারণে মারা গেছে।

সোমবার আইএএনএসকে ভারতের এক উচ্চ পদস্থ সেনাকর্মকর্তা বলেন, “সেনা জওয়ানরা একটি টহলদারী দলে ছিলেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮হাজার থেকে ১৯হাজার ফুট উঁচুতে ছিলেন তারা। সেই সময় তুষারপাত হয়। তল্লাশি অভিযান শুরু হয়েছে এবং তাঁদের উদ্ধারকাজ শুরু হয়েছে”। কারাকোরাম পর্বতমালার ২০,০০০ ফুট উঁচুতে রয়েছে সিয়াচেন হিমবাহ, এটিই সবচেয়ে উচ্চতম সেনা মোতায়েন করা এলাকা বলে পরিচিত, যেখানে জওয়ানদের বরফের কামড় এবং ব্যাপক ঝড় থেকে বাঁচতে লড়াই চালাতে হয়।

শীতকালে এই হিমবাহে তুষারপাত এবং ধ্বস খুবই স্বাভাবিক ব্যাপার, সেখানে তাপমাত্রা নেমে যায় মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সেখানকার একটি সামরিক চৌকিতে তুষারধসে দশ ভারতীয় সেনা নিহত হয়।

পূর্বকোণ/পিআর 

The Post Viewed By: 45 People

সম্পর্কিত পোস্ট