চট্টগ্রাম শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৯ নভেম্বর, ২০১৯ | ১:৩৩ পূর্বাহ্ন

হোয়াইট হাউস সূত্র ‘নেতানিয়াহুর ওপর হতাশ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প’

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ওপরে দারুণভাবে হতাশ হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউজের একটি সূত্র ইসরাইলের একটি নিউজ ওয়েবসাইটকে এ তথ্য জানিয়েছে।

সূত্রটি জানায়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুধুমাত্র নেতানিয়াহুর ওপরই হতাশ হন নি, সাধারণভাবে তিনি পুরো ইসরাইলের ওপর হতাশ। ওই সূত্র বলেছে, মার্কিন প্রশাসনের লোকজন ইসরাইলের রাজনীতি এবং চলমান রাজনৈতিক সঙ্কট নিয়ে খুবই হতাশ। ইসরাইলের রাজনৈতিক সঙ্কটের কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কথিত ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ বা ‘শতাব্দির সেরা চুক্তি’ এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করতে পারেন নি।

হোয়াইট হাউজের ওই সূত্র আরো বলেছে, ইহুদিবাদী ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যকার দীর্ঘদিনের সংঘাত অবসানের স্বপ্ন নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ডিল অব দ্যা সেঞ্চুরির খসড়া তৈরি করেছিলেন কিন্তু ইসরাইলের অভ্যন্তরীণ রাজনৈতিক সংকটের কারণে তা বাস্তবায়ন করতে পারছেন না। এ নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে প্রকাশ্যে আলোচনা করেছেন বলেও ওই সূত্র জানায়।
সূত্রটি বলছে, প্রেসিডেন্ট ট্রাম্প পরাজিতদেরকে পছন্দ করেন না। এ কথার মধ্যদিয়ে গত ৯ এপ্রিল ইসরাইলে অনুষ্ঠিত নির্বাচনের প্রতি ইঙ্গিত করেছে হোয়াইট হাউজের এ সূত্র

এপ্রিলের ওই নির্বাচনে নেতানিয়াহু সুস্পষ্ট বিজয় অর্জন করতে ব্যর্থ হন। পরে পুনঃনির্বাচন হলেও কোন দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এখনো সরকার গঠন করা সম্ভব হয় নি। ফলে বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে যৌথভাবে প্রেসিডেন্ট ট্রাম্প এ চুক্তি ঘোষণা করতে পারছেন না।

The Post Viewed By: 52 People

সম্পর্কিত পোস্ট