চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ভারতের প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন অরবিন্দ বোবদে

আন্তর্জাতিক ডেস্ক, ছবি-এনডিটিভি

১৮ নভেম্বর, ২০১৯ | ৪:১৪ অপরাহ্ণ

ভারতের ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন বিচারপতি শারদ অরবিন্দ বোবদে। বিচারপতি রঞ্জন গগৈয়ের স্থলাভিষিক্ত হলেন বিচারপতি এসএ বোবদে। সোমবার (১৮ নভেম্বর) সকালে রাষ্ট্রপতি ভবনে শপথ নেন তিনি। ২০২১ সালের ২৩ এপ্রিল মাস পর্যন্ত এই পদে আসীন থাকবেন তিনি। 

এদিকে সরকারিভাবে এদিনই অবসর নেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। বাবরি মসজিদ মামলার রায়ের পরই তিনি কার্যত অবসরে চলে যান। অযোধ্যায় রামমন্দির নির্মাণ থেকে গোপনীয়তার অধিকারসহ একাধিক গুরুত্বপূর্ণ মামলার রায় প্রদান প্রক্রিয়ার অংশ ছিলেন ৬৩ বছর বয়সী বিচারপতি বোবদে।

২০১৫ সালে আধার কার্ডসংক্রান্ত মামলায় তিন সদস্যের বেঞ্চে ছিলেন তিনি। যৌন হেনস্তার মামলায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে নির্দোষ সার্টিফিকেট দেয়া তিন সদস্যের ইন-হাউস কমিটির প্রধানও ছিলেন তিনি।

মহারাষ্ট্রের আইনজীবী পরিবারে জন্ম হওয়া এসএ বোবদে প্রথম থেকেই আইন ও বিচার বিষয়ে তুখোড় ছিলেন। তিনি প্রবীণ আইনজীবী অরবিন্দ শ্রীনিবাস বোবদের ছেলে।

অভিজ্ঞতার নিরিখেই বিচারপতি  শরদ অরবিন্দ বোবদেকে দেশের প্রধান বিচারপতি হিসাবে বেছে নেওয়া হয়েছে। জানা গেছে, কেন্দ্রের কাছে চিঠি লিখে বোবদের নাম প্রস্তাব করেন সদ্য প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। ১৭ নভেম্বর অর্থাৎ রবিবার অবসর নিয়েছেন গগৈ। তাঁরই জায়গায় এবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির দায়িত্বভার গ্রহণ করলেন এসএ বোবদে।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দেশের প্রধান বিচারপতি হিসাবে এসএ বোবদের নিয়োগপত্রে স্বাক্ষর করেন। এর পরেই দেশের আইন মন্ত্রক ভারতীয় বিচার বিভাগের পরবর্তী প্রধান হিসাবে তাঁর নাম ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করে। খবর এনডিটিভির।

১৯৫৬ সালের ২৪ এপ্রিল মহারাষ্ট্রের নাগপুরে জন্মগ্রহণ করেন এসএ বোবদে। এরপর নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে কলা বিভাগ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৭৮ সালে তিনি মহারাষ্ট্রের বার কাউন্সিলের আইনজীবী হিসাবে তালিকাভুক্ত হন।

বিচারপতি বোবদে বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে দীর্ঘদিন আইনজীবী হিসাবে অনুশীলন করেন। সুপ্রিম কোর্টে ২১ বছরেরও বেশি সময় ধরে আইনজীবী হিসাবে কাজ করেন তিনি।

১৯৯৮ সালে তিনি সিনিয়র এডভোকেট হিসাবে মনোনীত হন।

বিচারপতি বোবদেকে ২০০৯  সালের ২৯ মার্চ বম্বে হাইকোর্টে পাঠানো হয় এবং অতিরিক্ত বিচারক হিসাবে সেখানে নিয়োগ করা হয় তাঁকে। পরে ২০১২ সালের ১৬ অক্টোবর মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করেন বোবদে। ২০১৩ সালের ১২ এপ্রিল তিনি সুপ্রিম কোর্টের বিচারক হন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন