চট্টগ্রাম সোমবার, ০১ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৬ নভেম্বর, ২০১৯ | ১১:০৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

তেলের মূল্যবৃদ্ধিতে ফুঁসছে ইরান

শনিবার বিক্ষোভে ফুঁসে উঠে ইরানের জনগণ। তেলের দাম বাড়ানোর সরকারি সিদ্ধান্তে রাজধানী তেহরানসহ দেশটির ৫টি শহরে বিক্ষোভ হয়। এদিন শহরগুলোতে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয় পুলিশের সঙ্গে। এতে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হওয়ার খবর পাওয়া গেছে। বিক্ষোভের প্রথমদিনে এছাড়া একজনের মৃত্যুর ঘটনাও ঘটে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে।

ইরান সরকারের নতুন সিদ্ধান্তে জ্বালানী তেলের দাম একদিনে বেড়ে গেছে প্রায় ৫০ শতাংশ। মার্কিন নিষেধাজ্ঞার কারণে জ্বালানি তেলের দাম এমন অস্বাভাবিক হারে বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। কিন্তু এতে দেশটির অর্থনীতিতে সৃষ্টি হয়েছে বিরূপ প্রতিক্রিয়ার। শেষমেশ হাজার হাজার মানুষ তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে নেমে আসে রাস্তায়।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদসংস্থা আইআরএনএ জানায়, আকস্মিকভাবে রাজধানী তেহরান ও সিরজান শহরে শুক্রবার রাতে  মানুষজন জ্বালানি তেলের গুদামগুলোতে হামলা করে বসে। এ সময়  বিক্ষোভকারীরা এসব গুদামে আগুন লাগিয়ে দেয়ার চেষ্টা করে।

এছাড়া শনিবারে মারশাদ, বীরজান্দ, আহভাজ, গাশসারান, আবাদান, খোরামশাহর, মাশার, সিরাজ এবং বন্দর আব্বাসেও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বলে খবর প্রকাশ করেছে দেশটির স্বায়ত্বশাসিত সংবাদসংস্থা আইএসএনএ। ইরানের দ্বিতীয় বৃহত্তম শহর মারশাদে গাড়ি রাস্তায় দাঁড় করে প্রধান সড়কটি বন্ধ করে দিয়েছেন ডজনখানেক বিক্ষোভকারী।

চলমান বিক্ষোভের মধ্যেই প্রেসিডেন্ট হাসান রুহানি শনিবার এক বিবৃতিতে জানান, চাপের মধ্যে আছে ৭৫ শতাংশ ইরানি। কিন্তু অতিরিক্ত ট্যাক্স থেকে আদায়কৃত অর্থ জনগণের কাছেই পৌঁছাবে এবং তা রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে না।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 219 People

সম্পর্কিত পোস্ট