চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

১৬ নভেম্বর, ২০১৯ | ১:৫৪ পূর্বাহ্ণ

৯ বছরেই স্নাতক!

আমস্টারডামের নয় বছরের বালক লুরেন্ট সিমন্স আর একমাস পরই এইন্ডহোভেন ইউনির্ভাসিটি অব টেকনোলজি থেকে তড়িৎ প্রকৌশলে স্নাতক ডিগ্রি অর্জন করতে যাচ্ছেন। যদি সব ঠিকঠাক থাকে তবে তিনি সবচেয়ে কম বয়সে স্নাতক ডিগ্রিধারী হওয়ার গৌরব অর্জন করতে যাচ্ছেন।

বর্তমানে এই রেকর্ডটির মালিক যুক্তরাষ্ট্রের মাইকেল কেভিন কার্নি। যিনি ১০ বছর বয়সে ইউনির্ভাসিটি অব আলাবামা থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।
ডেইলি মেইল জানায়, লুরেন্ট সিমন্সের আইকিউ ১৪৫ এর বেশি। শিশু বছয়ে প্রথমে তার দাদা-দাদী এবং পরে স্কুলের শিক্ষকরা তার অসাধারণ মেধার বিষয়টি বুঝতে পারেন।

লুরেন্টের মা লিডিয়া সিএনএনকে বলেন, ‘তারা লুরেন্টের ভেতর বিষয় ক্ষমতা থাকার বিষয়টি বুঝতে পারেন। সে যেকোনো তথ্য মনে রাখতে পারতো, এতে তার কোনো সমস্যাই হত না।’
পরবর্তী শিক্ষার জন্য লুরেন্ট যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন বলে জানায় দ্য টেলিগ্রাফ। তার বাবা ৩৭ বছরের দন্ত চিকিৎস আলেক্সান্ডার সিমন্সেরও একই ইচ্ছা। তিনি বলেন, ‘অক্সফোর্ড বা কেমব্রিজ অনেক নামকরা প্রতিষ্ঠান এবং আমাদের জন্য সেগুলো অধিক সুবিধাজনকও হবে।’

সিএনএনকে লুরেন্ট বলেন, তার প্রিয় বিষয় তড়িৎ প্রকৌশল। কিন্তু ভবিষ্যতে তিনি ‘ওষুধ শাস্ত্র নিয়েও কিছুটা লেখাপড়া করতে চান’।
লুরেন্টের বাবা-মা তার শৈশব এবং তার অসাধারণ মেধার মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা করছেন। যাতে সে স্বাভাবিক শৈশব পায়।

শেয়ার করুন
The Post Viewed By: 149 People