চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সৌদি কারাগারে বিখ্যাত আলেমের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর, ২০১৯ | ১:২১ অপরাহ্ণ

সৌদি আরবের কারাগারে শায়খ ফাহাদ আল কাজি নামে বিখ্যাত এক আলেমের মৃত্যুর খবর পাওয়া গেছে।  ওই আলেম মঙ্গলবার কারাগারে মৃত্যুবরণ করেন বলে ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা প্রিজনার্স অব কনসাসের বরাতে নিউ আরব জানিয়েছে।

প্রিজনার্স অব কনসাসের টুইটারে জানানো হয়, শায়খ ফাহাদ আল কাজি ১৯৯০ এ শুরু হওয়া ‘সৌদি সাহওয়া মুভমেন্ট’-এর সঙ্গে জড়িত ছিলেন। এছাড়া সামাজিক বিষয়ে সৌদি সরকারে কঠোর বিরোধিতাও করতেন তিনি।

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে উপদেশ দিয়ে একটি চিঠি লেখার দায়ে গত ৩ বছর আগে তাকে গ্রেপ্তার করা হয়।

এরপর থেকেই কারাগারে আটক ছিলেন ফাহাদ আল কাজি। মঙ্গলবার রাতে কারাগারেই জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ বিখ্যাত আলেম। তার মৃত্যুর খবর, জানাজা ও দাফনের দৃশ্য টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে।

শায়খ ফাহাদ আল কাজির মৃত্যুর জন্য কারা কর্তৃপক্ষের চিকিৎসায় অবহেলার অভিযোগ উঠেছে। সৌদি কারা কর্তৃপক্ষের অবহেলা ও বিনা চিকিৎসার কারণেই তার মৃত্যু হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ করেছেন অনেকে।

প্রিজনার্স অব কনসাস সাধারণত সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘন নিয়ে কাজ করে। সংস্থাটি বলছে, সৌদি কর্তৃপক্ষ দেশটির ভিন্নমতাবলম্বী সমালোচক ও আলেমদের অপহরণ বা আটক করে থাকে।

ধর্মীয়ভাবে রক্ষণশীল দেশটির বিরুদ্ধে সমালোচনা থেকে বিরত রাখতে এসব সমালোচকদের বেশ কয়েকবার হুমকি দেয়া হয়েছিল বলেও বিভিন্ন প্রতিবেদনে সংস্থাটি জানিয়েছে।

এছাড়া সৌদি আরবে ভিন্নমতাবলম্বীদের ওপর ব্যাপক ধরপাকড় অব্যাহত রয়েছে। গত দুই বছর শত শত মানবাধিকারকর্মী ও অ্যাকটিভিস্টকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন