চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

অবিশ্বাস্য পেশির নারী চিকিৎসকের ‘শখ’ ব্যায়াম করা

অনলাইন ডেস্ক

১৩ নভেম্বর, ২০১৯ | ৩:১৬ অপরাহ্ণ

ইন্টারনেটের  কল্যাণে বিশ্বের কোটি কোটি মানুষের কাছে পরিচিতি পেয়েছেন চীনের চিকিৎসক ইউয়ান হেরোং। মাত্র ৩০ বছর বয়সেই অবিশ্বাস্য পেশি বানানোর খ্যাতি পাওয়া এই চিকিৎসক জানালেন গোপন রহস্য। বললেন, ব্যায়াম করা তার ‘শখ’।

শারীরিকভাবে সবল হওয়ার লক্ষ্যে ইউয়ান হেরোং মাত্র দুই বছর আগে ব্যায়াম করা শুরু করেন। তিনি সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম করতে থাকেন। তার কঠোর ব্যায়াম অনুশীলনের ফলে দ্রুতই শরীর থেকে মেদ ঝরিয়ে ফেলতে পারেন। এসব ছবি তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করলে দ্রুতই তার ফলোয়ার সংখ্যা বাড়তে থাকে।

সুন্দর দেহের অধিকারী এ চিকিৎসক বলেন, ‘আমি শখের বশে কোনো চিকিৎসা ছাড়াই ব্যায়াম করি।’ ভক্তদের উদ্দেশে তিনি তার ব্যায়ামের ভিডিও তৈরি করেছেন যেখানে তাকে ভারত্তোলন, পুল আপ, মাসল স্ট্র্যাচিংসহ নানা ব্যায়াম করতে দেখা যায়।

ইউয়ান হেরোং মডেলিং করেন। তিনি পেশাদার ‘বডিবিল্ডার’দের প্রতিযোগিতায় অংশ নিয়েছেন বলে জানিয়েছেন। ব্যায়াম নিয়ে তার খ্যাতি যতই বাড়ুক না কেন তিনি চিকিৎসা পেশা ছাড়বেন না বলে জানান। তিনি তার কঠিন ব্যায়ামের তালিকাও প্রকাশ করেছেন।

অনলাইন সেনসেশন ইউয়ান হেরোং চিকিৎসক পরিবারে জন্মগ্রহণ করেছেন। তার বাবা-মা তাকে চাইনিজ কুং ফু কারাতে শেখাতে চেয়েছেন এবং যাতে ভবিষ্যতে জীবিকা নির্বাহ করতে পারেন সেজন্য চীনের প্রথাগত চিকিৎসা শাস্ত্র পড়ান।

ছুটির দিনে ফটোশ্যুট ও টিভি রেকর্ডিং করতে পছন্দ করেন হেরোং। তার স্বামীও একজন চিকিৎসক। অনেক সমালোচক হেরোংয়ের আচরণকে ‘অ-নারীসুলভ’ বলে সমালোচনা করেন। কিন্তু তিনি নিজেকে সমালোচকদের থেকে দূরে রাখেন। তিনি বলেন, ‘কে কী বলল তাতে কিছু যায় আসে না। আমি পাত্তা দেই না। আমি ফিটনেসের প্রতি অন্ধ একজন মানুষ। আমি সুখে আছি, এটাই আসল কথা।’

তিনি বলেন, ‘আমি ইয়োগা ক্লাস শুরু করি। কিন্তু আমি বুঝতে পারি এগুলো আমার পেশি বৃদ্ধি করছে না। এরপর আমি ব্যক্তিগত প্রশিক্ষকের কাছে ব্যায়াম শুরু করি।’

এরপর তিনি পেশাদার বডিবিল্ডার ঝং ওয়েইয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। ঝং ওয়েই তার জন্য বডিবল্ডিংয়ের রুটিন তৈরি করে দেন।

নিজের ব্যায়াম সম্পর্কে ইউয়ান হেরোং বলেন, ‘আমি চিকিৎসক হওয়ায় কাজ শেষ হওয়ার সময় জানা থাকে না। তারপরও আমি বিকেল সাড়ে ৫টায় কাজ শেষ করে জিমে যাওয়া শুরু করি। সপ্তাহে পাঁচ দিন জিমে যেতে থাকি, বৃষ্টি হলেও বাদ দিতাম না।’

এই চিকিৎসক বলেন, ‘এই প্রশিক্ষণ অনেক কষ্টকর হলেও আমি বাদ দিইনি। প্রশিক্ষণ অনেক কঠিন, কষ্টদায়ক ও বিরক্তিকর। তবে আমি যখন দেখি পেশি বাড়তে শুরু করেছে তখন আমি এর উপকারিতা বুঝতে পারি।’

ইউয়ান হেরোং জানান, গত সেপ্টেম্বরে তিনি চীনের জাতীয় মহিলা ‘ক্লাস এ চ্যাম্পিয়নশিপ’ এ দ্বিতীয় স্থান অধিকার করেন। এ প্রতিযোগিতাটি আয়োজন করে চীনের বডিবিল্ডিং এসোসিয়েশন। সূত্র: দ্য ডেইলি মেইল।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট