চট্টগ্রাম বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯

১৩ নভেম্বর, ২০১৯ | ১১:২৬ পূর্বাহ্ন

অনলাইন ডেস্ক

সম্পর্কোন্নয়নে কাবুলে পাকিস্তানের কূটনীতিকরা

সোমবার কাবুল সফর করেন পাকিস্তানের পররাষ্ট্র সচিব সোহেল মাহমুদ ও আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থার (আইএসআই) প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ। দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে সম্প্রতি প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে এমন কিছু ঘটনা নিয়ে আফগান কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য তারা এ সফর করেন।

মাহমুদ ও জেনারেল হামিদ আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিবের সাথে কাবুলে সাক্ষাৎ করেছেন। আফগান জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র কবির হকমল সাংবাদিকদের কাবুলের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন এবং বলেছেন, উভয়পক্ষ সম্পর্ক স্বাভাবিক করার উপায় নিয়ে আলোচনা করেছে।

সূত্রের মতে, আলোচনার এজেন্ডায় পেশোয়ারের আফগান বাজার নিয়ে বিরোধ, সীমান্তে গুলি চালানোর ঘটনা এবং কূটনীতিকদের হয়রানির পারস্পরিক অভিযোগ অন্তর্ভুক্ত ছিল। সম্পত্তির মালিকানা নিয়ে বিরোধের ধারাবাহিকতায় গত মাসে পেশোয়ারের বাজারে পুলিশ অভিযানের বিষয়ে আফগান সরকার প্রতিবাদ জানিয়েছিল। ওই ঘটনার পর কাবুল পেশোয়ারে তার দূতাবাসও বন্ধ করে দিয়েছিল।

সম্প্রতি পাকিস্তান সেনাবাহিনীর একটি সীমান্ত চৌকি নির্মাণ বন্ধে আফগান পক্ষ শক্তি প্রয়োগের পর পাকিস্তান ও আফগান সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। ওই সংঘর্ষ কয়েক দিন অব্যাহত ছিল এবং সে সময় আফগান বাহিনী চিতরাল সীমান্তের পাকিস্তান অংশের বেসামরিক লোকজনকে লক্ষ্য করে হামলা চালালে সেনাসহ বেশ কয়েকজন আহত হয়। এ ঘটনার পর উভয় পক্ষই একে অপরকে তাদের কূটনীতিকদের হয়রানির জন্য অভিযুক্ত করে।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 63 People

সম্পর্কিত পোস্ট