চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

১২ নভেম্বর, ২০১৯ | ১:৪৩ পূর্বাহ্ন

কট্টর হিন্দুত্ববাদী শিবসেনাকেই কংগ্রেসের সমর্থন!

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের মহারাষ্ট্রে প্রাদেশিক সরকার গঠন নিয়ে ক্রমশই জল ঘোলা হচ্ছে। শিবসেনাকে সমর্থন করার চিন্তাভাবনা করছে কংগ্রেস। চূড়ান্ত সিদ্ধান্ত এখনো নিতে না পারলেও এ বিষয়ে দলীয় অবস্থান ঠিক করতে সোমবার নয়াদিল্লিতে সোনিয়া গান্ধীর বাসভবন বৈঠকে বসছে দলটির কার্যনির্বাহী কমিটি।

মহারাষ্ট্রে সরকার গঠন করবে না বলে গত রোববার বিজেপি জানিয়ে দেয়ার পর শিবসেনাকে সরকার গঠনের আহ্বান জানান মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি। কিন্তু একক সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সরকার গঠনে এনসিপি-কংগ্রেসের সমর্থনে চেষ্টা চালিয়ে যাচ্ছে শিবসেনা।
সমর্থনের প্রশ্নে এনসিপি প্রধান কিছুটা আগ্রহ দেখালেও প্রথমেই শিবসেনাকে সমর্থনের প্রস্তাব খারিজ করে দেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী। তবে সেই অবস্থান থেকে কংগ্রেসের সরে আসার ইঙ্গিত মিলছে। সূত্র বলছে, দলীয় আদর্শবিরোধী কট্টর হিন্দুত্ববাদী দল শিবসেনাকে সমর্থন দিচ্ছে কংগ্রেস। সোনিয়া গান্ধীর বাসভবনে বৈঠক থেকে কংগ্রেসের কার্যকরী কমিটি সিদ্ধান্ত নেবে যে তারা মহারাষ্ট্রে শিবসেনা নেতৃত্বাধীন সরকারে সমর্থন দেবে কিনা। এদিকে শিবসেনার সঙ্গে সরকার গঠনে চূড়ান্ত সিদ্ধান্তে নেয়ার আগে শিবসেনাকে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ছাড়ার শর্ত দিয়েছিল এনসিপি।

এনসিপিরি দেয়া শর্ত অনুযায়ী কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি এনডিএ জোট থেকে বেরিয়ে এসেছে মহারাষ্ট্রে সরকার গঠনে মরিয়া উদ্ধব ঠাকরের দল শিবসেনা। দলটির সদস্য অরবিন্দ সাওয়ান্ত সোমবার সকালেই মোদির মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন। কংগ্রেসের সমর্থন যে নিশ্চিত এ পদত্যাগ তারই ইঙ্গিত।

The Post Viewed By: 99 People

সম্পর্কিত পোস্ট