চট্টগ্রাম সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯

১২ নভেম্বর, ২০১৯ | ১:৪৩ পূর্বাহ্ন

বলিভিয়ার পদত্যাগী প্রেসিডেন্টকে আশ্রয় দেবে মেক্সিকো

ইন্টারন্যাশনাল ডেস্ক : মেক্সিকো জানিয়েছে, তারা বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালসকে অশ্রয় দেয়ার প্রস্তাব দিয়েছে। রোববার মেক্সিকোর তরফ থেকে এই প্রস্তাব দেয়া হয়। এর আগে ২০ সরকারি কর্মকর্তা এবং আইনপ্রণেতা মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় চেয়েছে।
বলিভিয়ার লা পাজ শহরে অবস্থিত মেক্সিকো দূতাবাস থেকে তারা মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় চাওয়ার পরেই বলিভিয়ার প্রেসিডেন্টকে অশ্রয় দেয়ার প্রস্তাব দেয়া হয়।

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড এক টুইট বার্তায় বলেন, রাজনৈতিক অশ্রয়ের ঐতিহ্য ধরে রেখে বলিভিয়ার ২০ সরকারি কর্মকর্তা ও আইনপ্রণেতার অশ্রয়ের অনুরোধ গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে আমরা প্রেসিডেন্ট ইভো মোরালসকেও রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব দিচ্ছি।
এদিকে বিতর্কিত পুনর্নির্বাচনের বিরুদ্ধে গত তিন সপ্তাহ ধরে বিক্ষোভের মুখে রোববার পদত্যাগ করেছেন প্রেসিডেন্ট ইভো মোরালস।
টেলিভিশনে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট ইভো বলেন, আমি প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াচ্ছি। তারপরেই ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া লিনেরা এবং সিনেট প্রেসিডেন্ট আদ্রিয়ানা সালভাতিয়েরাও পদত্যাগ করেন।

প্রেসিডেন্টের পদত্যাগের সিদ্ধান্তে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছে। লা পাজ সড়কে ইতোমধ্যেই উৎসবের পরিবেশ বিরাজ করছে। একই সঙ্গে লোকজনকে লাল, হলুদ এবং সবুজের মিশ্রণে তৈরি বলিভিয়ার পতাকা হাতে উল্লাস করতে দেখা গেছে।
রোববার আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থাগুলো ২০ অক্টোবরের ভোটে ‘জালিয়াতির স্পষ্ট প্রমাণ’ পেয়েছে জানিয়ে নির্বাচনের ফল বাতিলের আহ্বান জানায়। তাদের সঙ্গে একমত হয়ে মোরালেস নির্বাচন কমিশন সংস্কার করার পর নতুন নির্বাচনের ডাক দেওয়ার ঘোষণা দেন।
কিন্তু তার এ ঘোষণা মেনে না নিয়ে রাজনৈতিক নেতারা, সেনাবাহিনী প্রধান ও পুলিশ প্রধান তাকে পদত্যাগের আহ্বান জানান।
এরপর টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে মোরালেস প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন, জানিয়েছে বিবিসি।

The Post Viewed By: 51 People

সম্পর্কিত পোস্ট