চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

১০ নভেম্বর, ২০১৯ | ১০:১১ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

ডেঙ্গু ছড়াচ্ছে যৌন সম্পর্কের মাধ্যমে!

স্পেনের জনস্বাস্থ্য অধিদপ্তর যৌন সম্পর্কের মাধ্যমে এক ব্যক্তির ডেঙ্গু ভাইরাসে সংক্রমিত হওয়ার কথা নিশ্চিত করেছে। বিশ্বখ্যাত সংবাদ মাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’ দেশটির স্বাস্থ্য অধিদপ্তরের বরাত দিয়ে এ খবর জানিয়েছে। ওই গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, বিশেষজ্ঞরা এতদিন জানতেন কেবলমাত্র এডিস মশার মাধ্যমেই ডেঙ্গুর ভাইরাস সংক্রমিত হয়। কিন্তু যৌন সম্পর্কের মাধ্যমে এবারই প্রথম ডেঙ্গুর ভাইরাস হওয়ার কথা  জানালেন বিশেষজ্ঞরা।

মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র সুজানা জিমেনেজ বলেন, ৪১ বছর বয়সী এক ব্যক্তি তার পুরুষ সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্ক করে ডেঙ্গু ভাইরাসে সংক্রমিত হয়েছেন। তার ওই পুরুষ সঙ্গী কিউবা থেকে ডেঙ্গুর ভাইরাস নিয়ে আসে নিজের দেহে। সেখানে তার দেহে মশার কামড়ে এই ভাইরাস সংক্রমিত হয়েছিল।

সুজানা জিমেনেজ আরও জানান, সেপ্টেম্বরে ৪১ বছর বয়সী ওই ব্যক্তির শরীরের ডেঙ্গুর সংক্রামণ ধরা পড়ে। তবে তিনি এমন কোনো দেশেই যাননি যেখান থেকে ডেঙ্গুর ভাইরাসে সংক্রমিত হতে পারেন। এতে করে চিকিৎসকরা তার ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার কারণ বের করতে গিয়ে পড়ে যান এক মহাসংশয়ে।

পরে তার সঙ্গে ডেঙ্গুর একই ধরনের লক্ষণ দেখা দেয় যৌনসঙ্গীর শরীরেও। যিনি কি না কিউবা ভ্রমণে গিয়েছিলেন ১০ দিন আগে। পরে তাদের বীর্য পরীক্ষা করলে দেখা যায় তাদের দুজন শুধু ডেঙ্গুতেই আক্রান্ত হননি, দুজনই সম্পূর্ণ সংক্রমিত একই ধরনের বিশেষ ভাইরাসে, যা কেবল কিউবা থেকেই আসা সম্ভব।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 125 People

সম্পর্কিত পোস্ট