চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইরানের আকাশে বিদেশি ড্রোনটি কেন কম উচ্চতায় উড়ছিল?

১০ নভেম্বর, ২০১৯ | ২:০০ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সেনা প্রধান মেজর জেনারেল আব্দুর রহিম মুসাভি বলেছেন, রাডারকে ফাঁকি দিতে খুব কম উচ্চতা দিয়ে ড্রোন উড়ছিল, কিন্তু এরপরও সেটাকে শনাক্ত করা সম্ভব হয়েছে এবং মেরসাদ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ড্রোনটি ধ্বংস করা হয়েছে।
তিনি বলেন, মেরসাদ হচ্ছে শতভাগ নিজস্ব প্রযুক্তির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং কম উচ্চতা দিয়ে উড়ন্ত বস্তুকেও এটি শনাক্ত করে ধ্বংস করতে পারে। এটা তার বৈশিষ্ট্য।

ড্রোনটি কোন দেশের ছিল এবং কী উদ্দেশ্যে ইরানে পাঠানো হয়েছিল তা এখনও স্পষ্ট নয় বলে তিনি জানান। মুসাভি বলেন, ড্রোনটির ধ্বংসাবশেষের পুরোটা এখনও পাওয়া যায়নি। পুরোটা পাওয়ার পর বলা যাবে ড্রোনটি কারা পাঠিয়েছিল এবং কী উদ্দেশ্যে ইরানে এসেছিল। গত শুক্রবার ইরানের সশস্ত্র বাহিনী পারস্য উপসাগর তীরবর্তী মহশাহরে ক্ষেপণাস্ত্রের সাহায্যে একটি বিদেশি ড্রোন ভূপাতিত করেছে।

ভিডিও ফুটেজে দেখা গেছে একটি ক্ষেপণাস্ত্র গিয়ে ভূমি থেকে খুব কম উচ্চতার একটি লক্ষ্যবস্তুকে আঘাত হানছে। মহশাহর হচ্ছে ইরানের গুরুত্বপূর্ণ বন্দর এলাকা। এখানে মধ্যপ্রাচ্যের সর্ববৃহৎ পেট্রোক্যামিকেল ইকোনোমিক জোন অবস্থিত।
এর অদূরেই রয়েছে গুরুত্বপূর্ণ ইমাম খোমেনি (রহ.) বন্দর। অর্থনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়ায় এই অঞ্চলটির নিরাপত্তা বিশেষ গুরুত্ব পেয়ে থাকে।

শেয়ার করুন