চট্টগ্রাম মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯

৯ নভেম্বর, ২০১৯ | ১০:৫৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

নিউইয়র্কে উবারের বিরুদ্ধে মামলা

উবারের বিরুদ্ধে নিউইয়র্ক সিটিতে ২০ হাজারের অধিক বাংলাদেশিসহ ৯৬ হাজার ট্যাক্সি চালকের অর্জিত অর্থের বড় একটি অংশ চুরির অভিযোগে ফেডারেল কোর্টে মামলা দায়ের করা হয়েছে। গত ৬ নভেম্বর ম্যানহাটানে ফেডারেল কোর্টে এই মামলা দায়ের করেছে ‘নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স এলায়েন্স’।

মামলার আর্জিতে উল্লেখ রয়েছে, ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত  উবার চালকের অর্জিত মোট অর্থ থেকে সম্পূর্ণ বে-আইনিভাবে ট্যাক্স কর্তনের পাশাপাশি ব্ল্যাক কার ফান্ড সারচার্জ এবং তাদের সার্ভিস ফি কেটে নিয়েছে। এর ফলে দিনভর ট্যাক্সি চালিয়ে যাত্রী ভাড়া বাবদ ১০০ ডলার আয় হলে, তার বড় একটি অংশ উবারের একাউন্টে চলে যায়। কিন্তু চালকের ভাগ্যে জোটে বড় জোর ৪০ ডলার। শুধু তাই নয়, বৃষ্টি কিংবা দুর্যোগপূর্ণ আবহাওয়া অথবা বিশেষ কোন কারণে যাত্রীর সংখ্যা বেড়ে গেলেই উবারের সিস্টেমে ভাড়া বাড়ানো হয়, যার লভ্যাংশ পান না চালকরা।

মামলা দায়েরকারী ট্যাক্সি ওয়ার্কার্স এলায়েন্সের কর্মকর্তা টিপু সুলতান জানিয়েছেন, কঠোর পরিশ্রমী চালকের সঙ্গে প্রতারণার মাধ্যমে ট্যাক্স এবং সারচার্জ কেটে নেয়ার ঘটনায় ২০১৭ সাল পর্যন্ত ৫ বছরে উবার কমপক্ষে ৮৬ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে।

সংগঠনের নির্বাহী পরিচালক ভৈরবী দেশাই জানান, দিনশেষে ট্যাক্সি চালকরা খালি পকেটে বাসায় ফিরলেও উবারের মালিক বিলিয়ন ডলারের মুনাফা গড়েন বছর শেষে। ক্রমান্বয়ে অভিবাসী সমাজের সদস্য ট্যাক্সি চালকের সঙ্গে প্রতারণায় অভ্যস্ত হয়ে উঠেছে উবার কর্তৃপক্ষ। চালকের অর্জিত অর্থ চুরির এমন ঘটনাকে বরদাশত করা যায় না বলেই আমরা আদালতে যেতে বাধ্য হলাম।

পূর্বকোণ-রাশেদ

The Post Viewed By: 75 People

সম্পর্কিত পোস্ট