চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

৯ নভেম্বর, ২০১৯ | ২:২৪ পূর্বাহ্ন

বাবরি মসজিদ মামলা রায় যেকোনও দিন, সতর্কতা জারি

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যার বাবরি মসজিদ মামলার ঐতিহাসিক রায় ঘোষণা হতে পারে যেকোনও দিন। রায়কে ঘিরে সতর্ক বিজেপি সরকার ও সংশ্লিষ্ট মহল। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। জারি রয়েছে ১৪৪ ধারা। মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য। উসকানিমূলক বক্তব্য থেকে বিরত থাকতে বিজেপি নেতাদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রায়ে মসজিদ থাকবে আশা প্রকাশ করে, আদালতের সিন্ধান্ত মেনে নেওয়ার ঘোষণা দিয়েছে জমিয়াতে উলেমায়ে হিন্দ।

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত প্যানেল বাবরি মসজিদের ভূমি তিন ভাগে ভাগ করে বণ্টনের আদেশ দেয়।

আদালতের নির্দেশনায় মুসলিম ওয়াকফ বোর্ড, নিরমাজি আখড়া আর রামনালা পার্টিকে সেখানকার ২ দশমিক ৭ একর জমি সমানভাগে ভাগ করে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে। হিন্দু-মুসলিম দুই পক্ষই সেই রায়কে চ্যালেঞ্জ করে আপিল করেছিল। সম্প্রতি সেই শুনানি শেষ হয়েছে। ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের অবসর নেওয়ার আগে এ মামলার রায় ঘোষণা করতে পারে সুপ্রিম কোর্ট, এমনটাই মনে করা হচ্ছে। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাতে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, কয়েক দশক ধরে চলা বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের রায় ঘোষণার আগে গত বৃহস্পতিবার সব রাজ্যকে সতর্ক থাকতে বলেছে কেন্দ্র।

The Post Viewed By: 36 People

সম্পর্কিত পোস্ট