চট্টগ্রাম বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

৭ নভেম্বর, ২০১৯ | ৪:৪৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

`দিল্লির বায়ুদূষণের কারণ পাকিস্তান ও চীন’

দিল্লির বায়ু দূষিত করতে ইসলামাবাদ ও বেইজিং বিষাক্ত পদার্থ ছড়িয়ে দিয়েছে। আর সেই কারণেই দিল্লির আকাশ–বাতাস বিষাক্ত হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন বিজেপির এক নেতা। বিনীত আগরওয়াল সারদা নামের উত্তর প্রদেশ রাজ্যের ওই নেতা নয়াদিল্লিতে বিপজ্জনক বায়ুদূষণের জন্য প্রতিবেশী দুই শত্রু দেশ পাকিস্তান ও চীনকে দায়ী করেছেন। আর সেই কারণেই দিল্লির আকাশ–বাতাস বিষাক্ত হয়ে যাচ্ছে। সারদাকে উদ্ধৃত করে ভারতের বার্তা সংস্থা এএনআইয়ের একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

দিল্লি ও এর আশপাশের এলাকাগুলো বায়ুদূষণের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে উল্লেখ করে বিজেপির এই নেতা বলেন, ‘এটা দেখে (বায়ুদূষণ) মনে হচ্ছে যে পাশের কোনো দেশ বিষাক্ত গ্যাস ছড়িয়ে দিয়েছে। পাকিস্তান ও চীন ভয়ে আতঙ্কিত। তারা আমাদের এখন ভয় পায়।’

সারদা বলেন, নরেন্দ্র মোদি ও অমিত শাহ ক্ষমতায় আসার পর থেকেই তাঁদের বিরুদ্ধে সব ধরনের কৌশল প্রয়োগ করছে পাকিস্তান। পাকিস্তান এখন হতাশ। তারা কখনোই ভারতের বিরুদ্ধে একটি যুদ্ধেও জেতেনি।

প্রসঙ্গত, গত ২৭ অক্টোবর দেওয়ালির অনুষ্ঠানের পর রাজধানী নয়াদিল্লি ও এর আশপাশের এলাকাগুলো মারাত্মক বায়ুদূষণের শিকার। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে ওই এলাকার জনজীবন। গত শুক্রবার থেকে দিল্লিতে জারি রয়েছে জনস্বাস্থ্যগত জরুরি অবস্থা। ওই দিন থেকেই বন্ধ এখানকার বিদ্যালয়গুলো। হরিয়ানা, পাঞ্জাবসহ আশপাশের রাজ্যগুলোতে কৃষকদের খড় পোড়ানোর ধোঁয়া দিল্লির বায়ুদূষণের অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালসহ বিভিন্ন পরিবেশ সংস্থা। তবে খড় পোড়ানোর জন্য দিল্লির বায়ুদূষণ হচ্ছে, কেজরিওয়ালের এমন মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন সারদা। তিনি বলেন, দিল্লির অবস্থার জন্য কৃষক ও কারখানাগুলোকে দায়ী করা উচিত নয়।

পূর্বকোণ/এএএস

The Post Viewed By: 80 People

সম্পর্কিত পোস্ট