চট্টগ্রাম বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

৭ নভেম্বর, ২০১৯ | ১:৩৭ পূর্বাহ্ণ

ট্রাম্পশিবির গুঁড়িয়ে অঙ্গরাজ্য নির্বাচনে ডেমোক্র্যাটদের জয়

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোর নির্বাচনের ফল বলছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শিবির রিপাবলিকানদের আধিপত্য কমতে শুরু করেছে দেশটিতে। দক্ষিণ-পূর্বাঞ্চলের অঙ্গরাজ্য কেন্টাকি ও ভার্জিনিয়ার স্থানীয় সরকার নির্বাচনের পর সে ধারণা আরও জোরদার হয়েছে বলে প্রচারণা চালাচ্ছে ডেমোক্র্যাটরা।

গত মঙ্গলবার (৫ নভেম্বর) স্থানীয় সরকার নির্বাচনে রিপাবলিকান প্রার্থীর চেয়ে বিপুল সংখ্যক ভোটে এগিয়ে কেন্টাকির গভর্নর নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট নেতা অ্যাটর্নি জেনারেল অ্যান্ডি বেশার। একই দিনে ফল প্রকাশ পেয়েছে ভার্জিনিয়া অঙ্গরাজ্যেও। সেখানেও ডেমোক্র্যাটদের পালে জয়ের বাতাস লাগে।
এদিকে কেন্টাকি নির্বাচনে কারচুপি ও অনিয়মের সুনির্দিষ্ট অভিযোগ না তুললেও ফল মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন ক্ষমতাসীন রিপাবলিকান

গভর্নর ম্যাট বেভিন। তবে এসব কানে না তুলে ৪১ বছর বয়সী বিজয়ী অ্যান্ডি শিগগিরই গভর্নরের পদে বসতে প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছে বিবিসি। তার বাবাও এ রাজ্যের সাবেক গভর্নর।

অন্যদিকে ২০ বছরেরও বেশি সময় পর ভার্জিনিয়ায় আইনসভার নিয়ন্ত্রণ পেয়েছে ডেমোক্র্যাটরা। রিপাবলিকানদের প্রায় দুই যুগের সা¤্রাজ্য ভেঙে সভার দুই কক্ষেরই নিয়ন্ত্রণ নেয় তারা। এখানে নিম্নকক্ষে নির্বাচিত হয়েছেন ট্রান্সজেন্ডার ডেনিকা রোয়ে। আর সিনেটে প্রথম মুসলিম নারী হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ঘাজালা হাশমি। কট্টরপন্থী ভার্জিনিয়া অঙ্গরাজ্যে ডেমোক্রাটদের এ জয়কে ইতিবাচক হিসেবেই দেখছেন রাজনীতি বিশ্লেষকরা।

একই সঙ্গে দুই রাজ্যে জয় পাওয়াটা ডেমোক্র্যাটদের জন্য সুসময় বলে প্রতিবেদন করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। ২০২০ সালে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে অঙ্গরাজ্যগুলোতে ডেমোক্র্যাটদের জয় ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা কমে যাওয়াকে ইঙ্গিত করছে বলেই অনেকের মত। আগামী প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ট্রাম্প অভিসংশিত হবেন কি-না তা নিয়েও চলছে বিস্তর আলোচনা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন প্রভাব ফেলে আন্তর্জাতিক রাজনীতি ও বাণিজ্যতেও। তাই রিপাবলিকানদের আধিপত্য হ্রাসের বিষয়টি যুক্তরাষ্ট্র ছাড়াও বিভিন্ন দেশের গণমাধ্যমে বেশ গুরুত্ব পাচ্ছে। যদিও মিসিসিপি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট প্রার্থী জিম হুডকে পরাজিত করে আবারও নির্বাচিত হয়েছেন ট্যাট রিভস।

The Post Viewed By: 23 People

সম্পর্কিত পোস্ট