চট্টগ্রাম বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯

৭ নভেম্বর, ২০১৯ | ১:৩৭ পূর্বাহ্ণ

আমরা ইরানকে পরমাণু অস্ত্র বানাতে দেবো না : নেতানিয়াহু

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইসরায়েল কোনোভাবেই ইরানকে পরমাণু অস্ত্র বানানোর সুযোগ দেবে না বলে হুঁশিয়ারি জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গতকাল বুধবার এক বক্তব্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী এ হুঁশিয়ারি জানান। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

সাম্প্রতিক সময়ে ইরানের ইউরেনিয়াম মজুদ ও সমৃদ্ধকরণের তীব্র নিন্দা জানিয়ে নেতানিয়াহু বলেন, ইরান নিজেদের আগ্রাসনের মাত্রা বাড়িয়ে চলেছে। তারা ইসরায়েলে আঘাত হানতে চায়। আমরা তাদের পরমাণু অস্ত্রের অভিলাষ ঠেকাবো।
‘আমি আবারও বলছি, আমরা কোনোভাবেই ইরানকে পরমাণু অস্ত্র বানাতে দেবো না।’
এর আগে মঙ্গলবার (৫ নভেম্বর) ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ঘোষণা দেন, খুব শিগগিরই ২০১৫ সালে বিশ্বের ৫ পরাশক্তির সঙ্গে হওয়া পরমাণু চুক্তি থেকে আরও একধাপ সরে যাবে তেহরান। এর অংশ হিসেবে কোম শহরের ‘ফোরডো ফুয়েল এনরিচমেন্ট’ প্ল্যান্টের সেন্ট্রিফিউজ মেশিনে ইউরেনিয়াম গ্যাস ভরা হবে। এ যাত্রায় মোট ১ হাজার ৪৪টি সেন্ট্রিফিউজ মেশিন ব্যবহার করা হবে বলে জানায় তেহরান। একই দিন ইরান ঘোষণা দেয়, ফোরডো পরমাণু প্ল্যান্টে তারা ৫ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধ করবে।
ইরানের সর্বশেষ এ পদক্ষেপের পরপরই নেতানিয়াহু এ হুঁশিয়ারি জানালেন।

গত বছর ইরানের সঙ্গে হওয়া পরমাণু চুক্তি থেকে একপাক্ষিভাবে বেরিয়ে যান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরবর্তীতে যুক্তরাষ্ট্র ইরানের ওপর একের পর এক কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। এ নিয়ে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।
অন্যদিকে আমেরিকার অবরোধ থেকে ইরানকে রক্ষায় চুক্তিতে থাকা ইউরোপীয় দেশগুলো নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করতে না পারায় ইরানও ধাপে ধাপে ওই পরমাণু চুক্তি থেকে সরে যাচ্ছে।

The Post Viewed By: 33 People

সম্পর্কিত পোস্ট