চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ওয়াশিংটন-বেইজিং বাণিজ্য যুদ্ধ

২ হাজার কোটি ডলারের চীনা পণ্যে শুল্ক দ্বিগুণ করল যুক্তরাষ্ট্র

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১ মে, ২০১৯ | ১:২০ পূর্বাহ্ণ

বাণিজ্য নিয়ে ওয়াশিংটন-বেইজিং বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই চীন থেকে আমদানি করা ২০০ বিলিয়ন ডলারের পণ্যের শুল্ক দ্বিগুণেরও বেশি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র।
মাছ, হাতব্যাগ, পোশাক, জুতাসহ এ পণ্যগুলোর শুল্ক ১০ থেকে বেড়ে ২৫ শতাংশ হয়েছে, জানিয়েছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়।
বেইজিং শিগগিরই এর পাল্টা পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি দিয়েছে বলে জানিয়েছে বিবিসি, বার্তা সংস্থা রয়টার্স।
বাণিজ্য নিয়ে সংঘাত এড়িয়ে একটি চুক্তিতে পৌঁছাতে ওয়াশিংটনে দুই পক্ষের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের চেষ্টার মধ্যেই যুক্তরাষ্ট্রের নতুন এ পদক্ষেপ কার্যকর হল।
আমদানি করা চীনা পণ্যে যুক্তরাষ্ট্র এ বছরের শুরু থেকেই ১০ শতাংশ শুল্ক আরোপ করলেও দুই পক্ষের আলোচনার শুরুতে ট্রাম্প ওই শুল্ক কার্যকর স্থগিত রাখেন।
চীনের বাণিজ্য মন্ত্রণালয় তাদের বিশ হাজার কোটি ডলারের রপ্তানি পণ্যে শুক্রবার থেকে বাড়তি মার্কিন শুল্কের সিদ্ধান্তে ‘গভীর হতাশা’ ব্যক্ত করে ‘পাল্টা প্রয়োজনীয় ব্যবস্থা’ নেবার ঘোষণা দিয়েছে।
পাল্টাপাল্টি এসব শুল্ক বিশ্ব অর্থনীতিতে জোর ধাক্কা দিতে যাচ্ছে বলে শঙ্কা বিশ্লেষকদের।
মার্কিন প্রেসিডেন্ড ডনাল্ড ট্রাম্প চীনের মোট সাড়ে বত্রিশ হাজার কোটি ডলারের পণ্যে ২৫ শতাংশ শুল্ক আরোপের হুমকি দিয়ে রেখেছেন। বাণিজ্য নিয়ে বেইজিং-ওয়াশিংটন আলোচনার অগ্রগতি ‘খুবই ধীরগতিতে’ হচ্ছে বলেও অভিযোগ তার।
“এটা অর্থনীতিতে একটা বড় ধাক্কা দিতে যাচ্ছে। সব মার্কিন প্রতিষ্ঠানকে হঠাৎ করেই ২৫ শতাংশ শুল্কের মুখোমুখি হতে হচ্ছে। আবার চীনও যে পাল্টা ব্যবস্থা নিতে যাচ্ছে তাও মনে রাখতে হবে,” বলেছেন এশিয়ার ট্রেড সেন্টারের নির্বাহী পরিচালক দেবোরা এমস।
তবে শুল্ক কার্যকর হলেও ওয়াশিংটন-বেইজিং বাণিজ্য আলোচনা থেকে ভালো কিছু অর্জন করা সম্ভব বলে আশাবাদ হোয়াইট হাউজের আন্তর্জাতিক অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ক্লেট উইলিয়েমস।
“শুল্ক বাড়ানোরি ঘটনাই নাটকের শেষ অঙ্ক নয়। যদি ওই শুল্ক কার্যকরও হয় তারপরও একটি চুক্তি থেকে অনেক কিছু অর্জন করা যায়; আশা করা যায় দুই পক্ষই এ নিয়ে আলোচনা চালিয়ে যাবে,” বলেছেন তিনি।

শেয়ার করুন