চট্টগ্রাম শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ অক্টোবর, ২০১৯ | ১:২৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ডায়ানার তিন দশক পর একই মসজিদে পুত্রবধূ কেট

পাকিস্তান সফরের চতুর্থ দিন বুধবার (১৬ অক্টোবর) প্রিন্সেস ডায়ানার স্মৃতি বিজড়িত উপজাতি এলাকা পরিদর্শন করেন ব্রিটিশ রাজপরিবারের ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন। সেই সঙ্গে তাঁরা লাহোরের বাদশাহী মসজিদ পরিদর্শন করেন, যেখানে ২৮ বছর আগে এসেছিলেন ডায়ানা। প্রিন্স উইলিয়াম ও তাঁর স্ত্রী কেট মিডলটন পাঁচ দিনের সফরে পাকিস্তানে অবস্থান করছেন। তিন দশক আগে পাকিস্তান সফরকালে প্রিন্সেস ডায়ানা যেমন সাজে পাকিস্তানের বিভিন্ন জায়গা পরিদর্শন করেছিলেন, তেমন সাজেই যেন নিজেকে সাজিয়ে ঘুরছেন তার পুত্রবধূ কেট মিডলটন। ১৯৯১ সালে পাকিস্তানের এই মসজিদটি পরিদর্শনকালে প্রিন্সেস ডায়ানা সালোয়ার-কামিজ ও মাথায় কালো রঙের স্কার্ফ পরেছিলেন। নিজেকে যেন সেভাবেই সাজিয়ে নিতে চেয়েছিলেন কেট। মসজিদটি পরিদর্শনকালে তার সেই সাজ প্রিন্সেস ডায়ানার কথায় মনে করিয়ে দেয়। স্ত্রী ডাচেস অব কেমব্রিজের সঙ্গে পোশাকের সামঞ্জস্য রেখে ডিউক অব কেমব্রিজ পরেছিলেন আকর্ষণীয় শেরওয়ানি। কেটের পোশাকের ডিজাইন করেন ভারতীয় ডিজাইনার মাহিন খান। তিনি উইলিয়ামকে একটি সাদা স্যুট ও নীল টাই উপহার দেন।

এদিন সকালে লাহোরের জাতীয় ক্রিকেট একাডেমি পদির্শন করেন প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন। তারা সখানে কিছুক্ষণ ক্রিকেটও খেলেন। এ সময় পাকিস্তানের জাতীয় ফুলের (জেসমিন) রঙের এমব্রয়ডারি করা সাদা কুর্তি পরেন কেট। প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন যেসব জায়গা পরিদর্শন করেছেন সবখানেই ছিল ডায়ানার ছাপ। তিন দশক আগে ইসলামাবাদ, লাহোর এবং চিত্রালের পার্বত্য এলাকা ঘুরে গিয়েছিলেন ডায়ানা। ছেলে ও ছেলের বউকে সেসব জায়গাতেই ঘুরতে দেখা গেছে।

যুক্তরাজ্য ও পাকিস্তানের মধ্যকার সম্পর্ক ঐতিহাসিক। প্রিন্স উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের বন্ধু ছিলেন। শৈশবে ইমরানের সঙ্গে ক্রিকেটও খেলেছেন উইলিয়াম। নব্বইয়ের দশকে বেশ কয়েকবার পাকিস্তান সফর করেন প্রিন্সেস ডায়ানা। তখন ইমরান খান জনপ্রিয় ক্রিকেটার। এ সময় বন্ধু ইমরান ও তাঁর তৎকালীন স্ত্রী জেমিমা গোল্ডস্মিথের আমন্ত্রণে লাহোরের ক্যানসার হাসপাতালও ঘুরে দেখেন ডায়ানা। এই সফরের কয়েক মাস পরেই ১৯৯৭ সালের ৩১ আগস্ট এক রহস্যজনক সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয় ডায়ানার।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

 

 

The Post Viewed By: 209 People

সম্পর্কিত পোস্ট