চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ডার্ক ওয়েবে শিশুপর্ণের বাজার বিভিন্ন দেশে তিন শতাধিক গ্রেপ্তার

১৮ অক্টোবর, ২০১৯ | ১:৪৭ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের লেনদেনের সূত্র ধরে ‘ডার্ক ওয়েবে শিশু পর্ণের ‘অন্যতম বড় বাজারের’ সন্ধান পেয়ে তা উচ্ছেদের পর বিভিন্ন দেশে তিন শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

ওয়েলকাম টু ভিডিও নামে ওই পর্ণসাইটে শিশু নিপীড়নের দুই লাখের বেশি ভিডিও রয়েছে, যেগুলো সব মিলিয়ে একলাখের বেশি বার ডাউনলোড করা হয়েছে। এই পর্ণসাইট চালানোর দায়ে নয় ধরণের অভিযোগে দক্ষিণ কোরিয়ার নাগরিক জং উ সনের (২৩) বিরুদ্ধে বুধবার বিচার শুরু করেছে যুক্তরাষ্ট্রের আদালত। সন কোরিয়াতে দোষী সাব্যস্ত হয়ে ২৫ বছরের দ-ভোগ করছেন।

এসব পর্ণ ভিডিওর সন্দেহভাজন ব্যবহারকারী হিসেবে এছাড়াও মোট ১৩টি দেশে ৩৩৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাতে বিবিসি ও রয়টার্স জানিয়েছে।
এরা দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, জার্মানি, স্পেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, চেক রিপাবলিক এবং কানাডাসহ মোট ১৩টি দেশের অধিবাসী।
এক শিশু যৌন নিপীড়নকারীর বিষয়ে তদন্ত করতে গিয়ে গত বছর ডার্ক ওয়েবে এই সাইটের সন্ধান পেয়ে তা বন্ধ করে দেওয়া হয়েছিল।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জার্মানির সংস্থার সমন্বয়ে গঠিত একটি আন্তর্জাতিক টাস্কফোর্স তিন বছর কাজ করার পর ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন লেনদেনের সূত্র ধরে দক্ষিণ কোরিয়ায় এই ডার্কনেটের সার্ভার শনাক্ত করে। পরে সেখানকার পুলিশের সহায়তায় এই সার্ভার জব্দ করে অ্যাডমিনিস্ট্রেটর সনকে গ্রেপ্তার করা হয়। প্রায় আট টেরাবাইটের সার্ভারের কনটেন্ট বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, এতে আড়াই লাখের বেশি ভিডিও আছে, যার ৪৫ শতাংশেই নতুন অর্থাৎ ওয়েবে সেগুলোর অস্তিত্ব কখনো ছিল না।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, ওই সাইটে একবছর থেকে শুরু করে নানা বয়সী শিশুদের নিয়ে তৈরি যৌন নিপীড়নের ভিডিও আপলোড করা ছিল। সেখানে শিশুদের ছাড়া অন্য কোনো পর্ন ভিডিও আপলোড না করতেও নিষেধ করা হয়। কীভাবে এসব ভিডিও ব্যবহারে বিটকয়েন ব্যবহার করা হতো তারও ব্যাখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

শুধুমাত্র শিশুদের ব্যবহার করে টাকা কামানোর জন্য এভাবে ডার্কনেটের ব্যবহার এই প্রথম। ক্রিপ্টোকারিন্সির বিনিময়ে ভিডিওগুলি বিক্রির প্রস্তা দিতে এই ‘ওয়েলকাম টু ভিডিও’। এই সাইটে অ্যাকাউন্ট খোলার সময় প্রত্যেক ব্যবহারকারীকে একটি করে স্বতন্ত্র বিটকয়েন অ্যাড্রেস দেওয়া হতো।

সার্ভার বিশ্লেষণে দেখা যায়, ওয়েবসাইটটিতে ১০ লাখেরও বেশি বিটকয়েন অ্যাড্রেস আছে। অর্থাৎ ওয়েবসাইটটির ব্যবহারকারীর সংখ্যা অন্তত ১০ লাখ বলে অনুমান করা যায়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট