চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

১৬ অক্টোবর, ২০১৯ | ২:১৩ পূর্বাহ্ণ

সৌদির সঙ্গে রাশিয়ার নতুন ২০ চুক্তি

মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা সম্ভব নয় সৌদিকে ছাড়া : পুতিন

ইন্টারন্যাশনাল ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতায় সৌদি আরবের ভূমিকা গুরুত্বপূর্ণ। স্থানীয় সময় সোমবার সৌদি সফরে গিয়ে তিনি এ মন্তব্য করেন। ২০১২ সালের পর এটিই তার প্রথম সফর। খবর আরব নিউজের।

মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা নিয়ে পুতিন বলেন, আমি নিশ্চিত যে, সৌদি আরবের অংশগ্রহণ ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা সম্ভব নয়। এ অঞ্চলের নিরাপত্তাসহ যেকোনো আঞ্চলিক সমস্যা নিরসনে সৌদির ভূমিকা গুরুত্বপূর্ণ।
পুতিনের সৌদি সফরে এনার্জি ইন্ড্রাস্টিজ, মহাকাশ ও স্যাটেলাইট, বিচার বিভাগ, স্বাস্থ্যসেবা, পর্যটন, রাজস্ব প্রশাসন, সংস্কৃতি ও বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধিসহ ২০টি চুক্তি করে দুই দেশ। এর আগে পুতিনকে রাজকীয়ভাবে রিয়াদের আল-ইয়াম্মাহ প্রাসাদে অভিভাধন জানানো হয়।

তাকে সর্বোচ্চ সামরিক সম্মাননা প্রদর্শন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশটির বাদশাহ সালমান, যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। সৌদি বাদশাহ রাশিয়ার ভূয়সী প্রশংসা করেন এবং বলেন, রাশিয়া আমাদের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশিদার। উভয় নেতাই আশাবাদ ব্যক্ত করেছেন, দুই দেশের এ যৌথ বিনিয়োগ ও বাণিজ্য চুক্তি স্ব স্ব দেশের জনগণের জন্য ইতিবাচক ফল বয়ে আনবে।

শেয়ার করুন
  • 9
    Shares
The Post Viewed By: 303 People