চট্টগ্রাম রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০১৯ | ৫:০৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে ১৯ বছরে ৪০ শতাংশ অভিবাসীর নোবেলজয়!

গত  ১৯ বছরে যুক্তরাষ্ট্রে রসায়ন, পদার্থবিদ্যা ও চিকিৎসায় নোবেল বিজয়ীদের প্রায় ৪০ শতাংশই অভিবাসী। চলতি বছর রসায়ন ও পদার্থবিদ্যায় নোবেল বিজয়ীদের মধ্যে যে দু’জন মার্কিনীর নাম এসেছে, তারাও অভিবাসী। 

এবছর লিথিয়াম আয়ন ব্যাটারির উন্নয়নে অবদান রাখায় রসায়নে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বিংহামটন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এম. স্ট্যানলি হুটিংহাম। তার জন্ম যুক্তরাজ্যে। আর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানী জেমস পিবেলস। জন্মসূত্রে তার দেশ কানাডা। ভৌত মহাজাগতিক তাত্ত্বিক আবিষ্কারের জন্য নোবেল পুরস্কার পেয়েছেন তিনি। 

সোমবার (১৪ অক্টোবর) জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বস যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফাউন্ডেশন ফর আমেরিকান পলিসির (এনএফএপি) বরাতে এ তথ্য জানিয়েছে ।

এনএফএপি বলছে, ২০০০ থেকে ২০১৯ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে রসায়নে নোবেলপ্রাপ্ত ও মনোনীতদের সংখ্যা ৩৩ জন। এদের মধ্যে ১২ জনই (৩৬ শতাংশ) অভিবাসী। অপরদিকে, পদার্থবিদ্যায়ও ৩৩ জনের নাম এসেছে, যাদের মধ্যে ১৪ জনের (৪২ শতাংশ) জন্ম যুক্তরাষ্ট্রে নয়। চিকিৎসা বিজ্ঞানে এই সংখ্যা ২৯ জনের মধ্যে ১০ জন (৩৫ শতাংশ)। 

ফোর্বস বলছে, নোবেল বিজয়ী হিসেবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নাম উঠে আসলেও এদের বেশিরভাগই অভিবাসী। 

১৯০১ থেকে ২০০০ সাল পর্যন্ত নোবেলপ্রাপ্ত ৩০২ জনের মধ্যে ১০৫ জন অভিবাসী। অর্থাৎ, প্রায় ৩৫ শতাংশ ভিন্নদেশ থেকে এসে যুক্তরাষ্ট্রে কর্মরত। বর্তমানে এই সংখ্যা তিন শতাংশ বেড়ে ৩৮ শতাংশে দাঁড়িয়েছে। 

পূর্বকোণ/টিএফ

The Post Viewed By: 109 People

সম্পর্কিত পোস্ট