চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

১৫ অক্টোবর, ২০১৯ | ৪:৩৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

আইএস আবির্ভাবের আশঙ্কা সিরিয়ায়

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে উগ্র জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) বা দায়েশের পুনরাবির্ভাবের আশঙ্কা দেখা দেবে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-এর সাবেক পরিচালক ডেভিড পেট্রাউস সতর্ক করে দিয়ে এ কথা বলেছেন। মার্কিন দৈনিক পত্রিকা ন্যাশনালকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। 

ডেভিড পেট্রাউস জানান, উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরিণতির ব্যাপারে তিনি অত্যন্ত উদ্বিগ্ন। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া বিষয়ক নীতির সমালোচনা করে সাবেক এই মার্কিন জেনারেল বলেন, আবার (আইএস) দায়েশের উত্থান হলে তাতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেরই ক্ষতি হবে।

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলাদের ওপর তুর্কি সেনাবাহিনীর আগ্রাসনের সুযোগ করে দিতে সেখান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কুর্দি গেরিলাদের হাতে হাজার হাজার আইএস সদস্য বন্দি অবস্থায় রয়েছে এবং তুর্কি আগ্রাসন অব্যাহত থাকলে তারা এসব সন্ত্রাসীকে মুক্ত করে দেয়ার হুমকি দিয়েছে। 

এদিকে, কুর্দি গেরিলাদের হাতে আটক আইএস সদস্যদের মধ্যে তাদের কৃতকর্মের জন্য অনুতপ্ত হতে দেখা যায়নি বরং আটক থাকা অবস্থায় দেয়া সাক্ষাৎকারে তারা বলেছে, মুক্ত হতে পারলে তারা আবার তাদের অপতৎপরতা শুরু করবে। সূত্র : পার্সটুডে
    
পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন
  • 5
    Shares
The Post Viewed By: 260 People