চট্টগ্রাম রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০১৯ | ৩:০৩ pm

অনলাইন ডেস্ক

দুই নারী সাহিত্যিকের বুকার জয়

এ বছর বুকার পুরস্কার জিতেছেন কানাডিয়ান লেখক মার্গারেট অ্যাটউড ও ব্রিটিশ লেখক বার্নার্ডাইন এভারিস্টো। সোমবার বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন এ পুরস্কার বিজয়ী দুই নারীর নাম ঘোষণা করে কর্তৃপক্ষ। খবর সিএনএন’র।

মার্গারেট তাঁর ‘এ হ্যান্ডমেইডস টেল’র সিক্যুয়েল ‘দ্য টেস্টামেন্টস’ ও এভারিস্টো তার ‘গার্ল, ওম্যান, আদার’র জন্য এ পুরস্কার জিতেছেন।

জানা গেছে, ছয়জনের সংক্ষিপ্ত তালিকা থেকে এ বছর বিজয়ী হিসেবে দুইজনের নাম বেছে নেয় বুকার কর্তৃপক্ষ। 

বুকারের ইতিহাসে এটি মাত্র তৃতীয়বার যৌথভাবে পুরস্কার জেতার ঘটনা। ১৯৯৩ সালে নিয়ম করা হয়েছিল, এই পুরস্কার আর কখনোই ভাগাভাগি করে দেওয়া হবে না। কিন্তু, এবছর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে গিয়ে বেশ বেকায়দায় পড়েন বিচারকেরা। 

বুকার প্রাইজ ফাউন্ডেশনের সাহিত্য বিষয়ক পরিচালক গ্যাবি উড বলেন, বুকারের বিচারকেরা টানা পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে সংক্ষিপ্ত তালকায় থাকা জনপ্রিয় বইগুলো নিয়ে আলাপ-আলোচনা করে বুঝতে পারেন, এর মধ্য থেকে একজন বিজয়ী বের করা অসম্ভব।

বুকার পুরস্কারের ওয়েবসাইটের তথ্যমতে, এর আগে মাত্র দু’বার বুকার পুরস্কার ভাগাভাগির ঘটনা ঘটেছে। ১৯৭৪ সালে নাদিন গোরডাইমার ও স্ট্যানলি মিডলটন এবং ১৯৯২ সালে মাইকেল ওন্দাজে ও ব্যারি আন্সওর্থ যৌথভাবে এ পুরস্কার জেতেন।

শুধু প্রথা ভেঙে যৌথভাবে পুরস্কার জেতাই নয়, এককভাবেও রেকর্ড গড়েছেন এবারের বিজয়ীরা। এটি মার্গারেট অ্যাটউডের দ্বিতীয়বার বুকার জয়। তাছাড়া, ৭৯ বছর বয়সে এ পুরস্কার জেতায় তিনি হচ্ছেন সবচেয়ে বেশি বয়সী বুকারজয়ী।

আর বার্নার্ডাইন এভারিস্টো হচ্ছেন বুকারজয়ী প্রথম কৃষ্ণাঙ্গ নারী।

দুই বিজয়ী পুরস্কারের ৫০ হাজার পাউন্ড (৫৩ লাখ ৬৪ হাজার টাকা প্রায়) ভাগাভাগি করে নেবেন।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 155 People

সম্পর্কিত পোস্ট