চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০১৯ | ২:২৬ পূর্বাহ্ন

ব্রেক্সিটকে সর্বোচ্চ গুরুত্ব দিতে বললেন ব্রিটিশ রানি

ইন্টারন্যাশনাল ডেস্ক : শুরু হয়েছে ব্রিটিশ পার্লামেন্টের দ্বিতীয় অধিবেশন। আর অধিবেশন শুরুতে ৩১ অক্টোবরের মধ্যে ব্রেক্সিট কার্যকরকে সরকারের সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা বললেন দেশটির রানি এলিজাবেথ। তিনি বলেন, ৩১ অক্টোবর কীভাবে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের নিরাপদ প্রস্থান হবে সেটাই আমার সরকারের অগ্রাধিকার।’

ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে চলতি বছরের গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি সরে দাঁড়ানোর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থী বরিস জনসন। নির্বাচিত হওয়ার পর আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন তিনি।

প্রয়োজনে চুক্তিহীন ব্রেক্সিটের পথে হাঁটারও ইঙ্গিত দিয়ে রেখেছেন তিনি। রানী এলিজাবেথ বলেন, ৩১ অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া সবসময়ই যুক্তরাজ্যে সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিলো। ইইউর সঙ্গে মুক্ত বাণিজ্য ও বন্ধুত্বপূর্ণ সহযোগিতা ভিত্তিক নতুন সম্পর্ক কিভাবে গড়ে তোলা যায় সেটা নিয়েই কাজ করছে সরকার। এদিন স্বাস্থ্য, পরিবেশ, অপরাধ নিয়ন্ত্রণ নিয়েও সরকারের নীতিমালা ঘোষণা করেন তিনি। তবে বিরোধী দল এটিকে ‘নির্বাচনী ইশতেহার’ হিসেবে প্রত্যাখ্যান করেছে। সেই সঙ্গে সরকারের এই নীতিমালাকে ‘উচ্ছাকাক্সক্ষী’ বলেও আখ্যায়িত করেছে তারা।

The Post Viewed By: 69 People

সম্পর্কিত পোস্ট