চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সৌদি তেল স্থাপনায় ইরান হামলা চালায়নি : রুশ প্রেসিডেন্ট পুতিন

১৫ অক্টোবর, ২০১৯ | ২:২৬ পূর্বাহ্ণ

ইয়েমেন ওই ড্রোন হামলার দায়িত্ব স্বীকার করলেও আমেরিকা ও তার আঞ্চলিক মিত্ররা কোনো প্রমাণ উপস্থাপন ছাড়াই এর দায় ইরানের ওপর চাপানোর চেষ্টা করে।

ইন্টারন্যাশনাল ডেস্ক : সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় হামলার ঘটনায় ইরানকে দায়ী করার প্রচেষ্টার বিরোধিতা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি রাশিয়ার আরবি ভাষার নিউজ চ্যানেল ‘রুসিয়া আল-ইয়ায়োম’কে দেয়া এক সাক্ষাৎকারে তার এ বিরোধিতার কথা ঘোষণা করেন।

পুতিন বলেন, যে কাজে ইরানের হাত ছিল না সে কাজের জন্য দেশটিকে দায়ী করা যথাযথ হবে না। এর কারণ হিসেবে তিনি বলেন, অন্যায়ভাবে দায় চাপানোর প্রচেষ্টা হিতে বিপরীত ফল বয়ে আনতে পারে। সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট অন্য এক প্রশ্নের উত্তরে বলেন, সৌদি আরব বা সংযুক্ত আরব আমিরাতের কেউই ইরানের সঙ্গে যুদ্ধ চায় না। পুতিন ইরানের পাশাপাশি আরব দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক ঘনিষ্ঠ করার আগ্রহ প্রকাশ করে বলেন, আরবদের সঙ্গে ইরানিদের মতপার্থক্য নিরসনে সাহায্য করতে তিনি প্রস্তুত রয়েছেন।

ইয়েমেনের ওপর গত প্রায় পাঁচ বছর ধরে সৌদি আরবের চালানো আগ্রাসনের প্রতিশোধ নিতে গত ১৪ সেপ্টেম্বর ইয়েমেনের হুথি আনসারুল্লাহ যোদ্ধাদের সমর্থিত সেনাবাহিনী সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় ড্রোন হামলা চালায়। সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল কোম্পানি আরামকো’র বুকাইক ও খুরাইস তেল শোধনাগারে চালানো ওই হামলায় স্থাপনা দু’টির মারাত্মক ক্ষতি হয় এবং দেশটির তেল রপ্তানি অর্ধেকে নেমে আসে।

ইয়েমেন ওই ড্রোন হামলার দায়িত্ব স্বীকার করলেও আমেরিকা ও তার আঞ্চলিক মিত্ররা কোনো প্রমাণ উপস্থাপন ছাড়াই এর দায় ইরানের ওপর চাপানোর চেষ্টা করে। ইরান শুরু থেকে এই অভিযোগ কঠোর ভাষায় প্রত্যাখ্যান করে এসেছে।

শেয়ার করুন