চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯

১৪ অক্টোবর, ২০১৯ | ৪:২১ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

ভারতীয়সহ অর্থনীতিতে নোবেলে পেলেন তিনজন

বৈশ্বিক দারিদ্র্য দূরীকরণের লড়াইয়ের উপায় নিয়ে গবেষণা করে চলতি বছরের অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন এক ভারতীয়সহ তিন অর্থনীতিবিদ।

নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়, দারিদ্র্য লাঘবে পরীক্ষামূলক গবেষণার কারণে ভারতের অভিজিত ব্যানার্জি, ইস্থার ডাফলো এবং মাইকেল ক্রেমারকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এই পুরস্কার ঘোষণা করে।

১৯৬৮ সালে সুইডিশ কেন্দ্রীয় ব্যাংক সেভেরিজেস রিক্সব্যাংক তাদের ৩০০ বছর পূর্তিতে নোবেল ফাউন্ডেশনকে একটি বিরাট অঙ্কের অর্থ দান করে। তারপর সেই অর্থ দিয়ে ১৯৬৯ সাল থেকে আলফ্রেড নোবেল এর সম্মান রক্ষার্থে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়।

২০১৯ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়েছে গত ৭ অক্টোবর থেকে। ওইদিন স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে চিকিৎসাবিদ্যায়, দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে ৮ অক্টোবর পদার্থবিদ্যায় এবং ৯ অক্টোবর রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

গত ১০ অক্টোবর সুইডিশ একাডেমি সাহিত্যে এবং ১১ অক্টোবর নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করে। এরপর আজ অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করলো। এর মধ্য দিয়ে এবারের নোবেল পুরস্কার ঘোষণা শেষ হলো।

আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যু বার্ষিকীতে স্টকহোম এবং অসলোতে একটি জমকালো অনুষ্ঠানে এ বছর নোবেল বিজয়ীদের পুরস্কার প্রদান করা হবে।

প্রতিটি ক্ষেত্রের জন্য ৯০ লাখ ক্রোনার (৯ লাখ ১৮ হাজার ডলার), একটি গোল্ড মেডেল এবং সার্টিফিকেট দেওয়া হবে। আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

পূর্বকোণ/পিআর 

The Post Viewed By: 209 People

সম্পর্কিত পোস্ট