চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৩ অক্টোবর, ২০১৯ | ১২:৩৮ অপরাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক

জাপানে শক্তিশালী টাইফুনের আঘাতে নিহত ১৯, নিখোঁজ ১৩

জাপানে শক্তিশালী টাইফুন হাগিবিস আঘাতে এখন পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া ১৩ জন নিখোঁজ রয়েছেন। প্রচণ্ড ঝড় ও বৃষ্টির কারণে ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। জাপানের বিভিন্ন এলাকা লন্ডভন্ড হয়ে গেছে।  

শুক্রবার গভীর রাত থেকে টাইফুন হাগিবিসের তাণ্ডব শুরু হয়। রাজধানী টোকিওর দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইজু দ্বীপে ঘূর্ণিঝড়ের প্রভাবে ভূমিধসের খবর পাওয়া গেছে। স্থানীয় উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, টোকিও উপসাগরে পানামার একটি কার্গো জাহাজ ডুবে গেছে। এতে ১২ ক্রু সদস্য ডুবে মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এদের মধ্যে তিনজন মিয়ানমারের, সাতজন চীনের এবং দু’জন ভিয়েতনামের নাগরিক। অপরদিকে স্থানীয় সময় রোববার সকালে অপর একটি জাহাজের চার ক্রু সদস্যকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকের এক প্রতিবেদনে জানানো হয়েছে, টাইফুনের প্রভাবে অর্ধ মিলিয়নের ও বেশি বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। ইতিমধ্যে টাইফুনের প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাত ও আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। ঝড়ের প্রভাবে স্থবির হয়ে পড়েছে রাজধানী টোকিও।

জাপানের কেন্দ্রীয় অঞ্চল, পূর্বাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা ও ভূমিধস আঘাত হেনেছে। সেখানে উদ্ধার অভিযান চলছে। দেশজুড়ে ২৭ হাজার প্রতিরক্ষা বাহিনীর সদস্য মোতায়েন করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আবহাওয়াবিদরা বলছেন, বিগত ৬০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী এ টাইফুন।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে টোকিওর নারিতা এবং হেনিদা বিমানবন্দরে অবতরণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও দিনের জন্য ৮০০ এরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

টাইফুনের প্রভাবে গত ২৪ ঘণ্টায় টোকিওতে ইতিহাসের সর্বোচ্চ ৭০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। কারণে জাপানে অনুষ্ঠিতব্য রাগবি ওয়ার্ল্ডকাপ ও ফর্মুলা ওয়ান গ্র্যান্ড প্রিক্স বাধাগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 147 People

সম্পর্কিত পোস্ট