চট্টগ্রাম শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৩ অক্টোবর, ২০১৯ | ১:৫৬ পূর্বাহ্ন

অভিযান চলবে : এরদোগান, ঘরবাড়ি হারা লক্ষাধিক মানুষ

সিরিয়াকে অবশ্যই বিদেশি সেনা মুক্ত করতে হবে: পুতিন

ইন্টারন্যাশনাল ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন (ছবি) বলেছেন, সিরিয়ার ভৌগোলিক অখ-তাকে রক্ষা করতে ও দেশটিতে অবৈধভাবে মোতায়েন সব বিদেশি সেনার উপস্থিতি থেকে মুক্তি দিতে হবে। সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানের তিনদিন পর ওই মন্তব্য করলেন পুতিন। রুশ সংবাদসংস্থাকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, সিরিয়া থেকে রুশ সেনা প্রত্যাহারের জন্যও মস্কো প্রস্তুত বলে দাবি করা হয়েছে।

পুতিন রুশ সংবাদসংস্থা আরটি’কে জানিয়েছেন, ‘যে কোনও রাষ্ট্রে, বিশেষত সিরিয়ায় যারা (সেনারা) অবৈধভাবে অবস্থান করছে তাদের অবশ্যই এই ভূখ- ত্যাগ করতে হবে। এই বিষয় সব রাষ্ট্রের জন্য প্রযোজ্য।’
রুশ প্রেসিডেন্ট আরও বলেন, সিরিয়ার নতুন বৈধ সরকার যদি মস্কোকে তাদের সেনাদের কোনও প্রয়োজন নেই বলে জানায় তাহলে, সিরিয়া ত্যাগ করতে প্রস্তুত রুশ সেনাবাহিনীও।

এর আগে তুরস্ক সিরিয়ার উত্তরাঞ্চলে যে সামরিক অভিযান শুরু করেছে সে ব্যাপারে রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, আঙ্কারার এমন কোনও কাজ করা উচিত হবে না যার কারণে সিরিয়া সঙ্কটের সমাধান জটিল হয়ে যায়।
বর্তমানে সিরিয়ার রাষ্ট্রক্ষমতায় রয়েছে রাশিয়া সমর্থিত প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার। আর অন্যদিকে এ অঞ্চলে নতুন করে অভিযান শুরু করা তুরস্ক যুক্তরাষ্ট্রের পরিবর্তে রাশিয়ার কৌশলগত মিত্র হতে চলেছে। এমন বাস্তবতায় গুরুত্বপূর্ণ কৌশলগত অবস্থানে রয়েছে মস্কো।

এদিকে সিরিয়ার উত্তরের কুর্দি অধ্যুষিত অঞ্চলে তুরস্কের অভিযানে এক লাখেরও বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। শুক্রবার জাতিসংঘের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। বুধবার অভিযান শুরুর পর এই মানুষেরা পালিয়েছে।
এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, যে যাই বলুক না কেন সিরীয় কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান চলবে।

The Post Viewed By: 172 People

সম্পর্কিত পোস্ট