চট্টগ্রাম মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১

সর্বশেষ:

১২ অক্টোবর, ২০১৯ | ১:১০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মহাশূন্যে হাঁটা প্রথম ব্যক্তি আলেক্সি লিওনভ আর নেই

রাশিয়ার রাজধানী মস্কোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন মহাশূন্যে হাঁটা প্রথম ব্যক্তি আলেক্সি লিওনভ।

শুক্রবার রাশিয়ার মস্কোতে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। শেষ নিঃশ্বাস ত্যাগের আগে তার বয়স হয়েছিল ৮৫ বছর। লিওনভের সহকারী তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ১৯৬৫ সালের ১৮ মার্চ তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মহাকাশচারী লিওনভ প্রথমবার মহাশূন্যে হেঁটে (মূলত ভেসে বেড়ানো) ইতিহাস গড়েছিলেন। মহাকাশযানে সংযুক্ত চার দশমিক ৮ মিটার ক্যাবলে ১২ মিনিটের বেশি সময় তিনি মহাশূন্যে ভাসমান অবস্থায় ছিলেন।

মহাশূন্যে হাঁটার অভিজ্ঞতা বর্ণনা করে ২০১৪ সালে বিবিসিকে লিওনভ বলেছিলেন, এটা কল্পনা করা যায় না। শুধু এর বিশালতা অনুভব করা যায়। রুশ মহাকাশচারী ওলেগ কোনোনেনকো বলেন, লিওনভের মৃত্যুতে পুরো গ্রহের ক্ষতি হয়ে গেল।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অ্যালেক্স লিওনভের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি লিওনভের অবদানের কথা স্মরণ করে বলেছেন, তার সাহসই তাকে এমন কাজের জন্য অনুপ্রেরণা যুগিয়েছে যার কারণে তিনি প্রশংসিত হয়েছেন। ইতিহাস তাকে স্মরণে রাখবে।

রুশ নাগরিক হলেও আলেক্সি লিওনভ ১৯৩৪ সালে সাইবেরিয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবা নানা নির্যাতনের শিকার হয়ে পরিবারসহ ১৯৪৮ সালে রাশিয়ায় পাড়ি জমিয়েছিলেন। লিওনভ শুধু রাশিয়া নয় একইসঙ্গে যুক্তরাষ্ট্রেও একজন আইকন হিসেবে পরিচিত ছিলেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
  • 19
    Shares
The Post Viewed By: 240 People

সম্পর্কিত পোস্ট