চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

১২ অক্টোবর, ২০১৯ | ১:২৮ পূর্বাহ্ণ

কাশ্মির ইস্যুতে হস্তক্ষেপ করতে ট্রাম্পকে বারণ করেছেন মোদি : অমিত শাহ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বলেছেন, কাশ্মির ভারতের অভ্যন্তরীণ ইস্যু আর এতে ট্রাম্পের হস্তক্ষেপ করার প্রয়োজন নেই। শুক্রবার মহারাষ্ট্রের বুলধানা শহরে এক নির্বাচনি সমাবেশে একথা জানান অমিত শাহ। গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে পাকিস্তান। ভারতের ওপর চাপ প্রয়োগ করতে কূটনৈতিক তৎপরতা জোরালো করেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশাসন। আর কাশ্মিরকে বরাবর নিজেদের অভ্যন্তরীণ বিষয় দাবি করে আসছে ভারত। উদ্ভূত পরিস্থিতিতে কাশ্মির ইস্যুতে দুই দেশের মধ্যে মধ্যস্ততার প্রস্তাব দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবারের নির্বাচনি সমাবেশে বিজেপি সভাপতি অমিত শাহ বলেন, ‘বহু বছর ধরেই আমাদের অবস্থান হলো, আমরা কাশ্মিরে কোনও ধরনের হস্তক্ষেপ সহ্য করব না। যদি কোনও দেশ কাশ্মির নিয়ে কথা বলার চেষ্টা করে, তাহলে আমরা বলি যে, এটা আমাদের অভ্যন্তরীণ বিষয়, সেটা আমেরিকার প্রেসিডেন্ট হোন বা যেই হোন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিষ্কার করে বলেছেন, কাশ্মির আমাদের অভ্যন্তরীণ বিষয় আর আপনার এতে হস্তক্ষেপ করার দরকার নেই’।

অমিত শাহ বলেন, কংগ্রেস ৩৭০ ধারা বাতিলের বিরোধিতা করেছে। মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনে ভোটারদের উচিত কাশ্মির ইস্যুতে তাদের কাছে তাদের অবস্থান জানতে চাওয়া। তিনি আরও বলেন, কাশ্মিরকে ভারতে অঙ্গীভূত করার ক্ষেত্রে বড় বাধা ছিল ৩৭০ ধারা। গত ৭০ বছরে কোনও প্রধানমন্ত্রী এই ধারা বাতিলের সাহস দেখাননি কিন্তু নরেন্দ্র মোদি তা দেখিয়েছেন।
আগামী ২১ অক্টোবর অনুষ্ঠিত হবে মহারাষ্ট্রের বিধানসভার নির্বাচন। এতে বিজেপি শিব সেনার সঙ্গে জোটবদ্ধ হয়ে অংশ নিচ্ছে। আর বিরোধী শিবিরে রয়েছে কংগ্রেস ও এনসিপি জোট। আগামী ২৪ অক্টোবর এই বিধানসভার ভোট গণনা হবে। ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কংগ্রেসের গোলাম নবি আজাদ পার্লামেন্টে বলেছিলেন, ৩৭০ ধারা বাতিল হলে কাশ্মিরে রক্তের নদী বয়ে যাবে। কিন্তু আমি আপনাদের বলতে চাই, ৩৭০ ধারা বাতিল হলেও কাশ্মিরে একফোঁটা রক্ত ঝরেনি।

শেয়ার করুন
The Post Viewed By: 328 People

সম্পর্কিত পোস্ট