চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

আরো দুই পাকিস্তানি নাগরিকের শিরোচ্ছেদ করল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর, ২০১৯ | ১২:৩৮ অপরাহ্ণ

আরও দুই পাকিস্তানি নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। পাকিস্তানের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছিল তাদের মৃত্যুদণ্ড না দেয়ার জন্য। কিন্তু সে অনুরোধ উপেক্সা করেই সৌদি বিধান অনুযায়ী তাদের শিরশ্ছেদের মাধ্যমে এ দুই পাকিস্তানির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে ইরানভিত্তিক গণমাধ্যম ইরনা জানিয়েছে, পাকিস্তানের অনুরোধ উপেক্ষা করে ওই দুই পাকিস্তানি নাগরিকের শিরশ্ছেদ করেছে সৌদি। যদিও ওই দুই পাকিস্তানির কী অপরাধ ছিল সে বিষয়ে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি।

পাকিস্তানের পক্ষ থেকে তাদের নাগরিকদের ছেড়ে দিতে বলা হয়েছিল। কিন্তু গত এপ্রিলের মতোই পাকিস্তানের অনুরোধ রাখেনি সৌদি সরকার।

এর আগে গত এপ্রিলের পাকিস্তানি দম্পতির শিরশ্ছেদ বিষয়ে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, মৃত্যুদণ্ডপ্রাপ্ত এ দুই পাকিস্তানি স্বামী-স্ত্রী সৌদিতে হেরোইন চোরাচালান করছিলেন বলে প্রমাণ পাওয়া গেছে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের হিসাব বলছে, সৌদি আরব চলতি বছরে এখন পর্যন্ত ১৩৪ জনের শিরশ্ছেদ করেছে। এর মধ্যে ২১ পাকিস্তানি, ১৫ ইয়েমেনি, ৫ সিরিয়ান, ৪ মিসর, ২ জর্ডান, দুজন নাইজেরিয়ান এবং একজন সোমালিয়ান। বাকিদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন