চট্টগ্রাম রবিবার, ২০ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৯ অক্টোবর, ২০১৯ | ৫:৪৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পর্যটকদের জন্য কাশ্মীর খুলছে কাল

ভারতের জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয় দু’মাস আগে। এরপরে একেবারে যুদ্ধকালীন তত্পরতায় কাশ্মীরকে পর্যটক শূন্য করতে বলা হয়েছিল। বড়সর নাশকতার আশঙ্কায় এই সিদ্ধান্ত বলে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে আগামীকাল বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে ফের কাশ্মীরে পর্যটক যাওয়ার ছাড়পত্র দিয়েছে ভারতীয় প্রশাসন। 

জম্মু-কাশ্মীর প্রশাসনের তথ্যপ্রযুক্তি দপ্তরের পক্ষ থেকে টুইট করে জানানো হয়, পরিস্থিতি ও নিরাপত্তা বিষয়ে খতিয়ে দেখতে মুখ্য সচিব এবং উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল সত্য পাল মালিক। ১০ আগস্ট থেকে কাশ্মীরে পর্যটকদের যাওয়ার অনুমতি দেয়া হচ্ছে। এখনও পর্যন্ত সেখানকার রাজনৈতিক নেতারা গৃহবন্দি বা আটক রয়েছেন। জম্মু স্বাভাবিক হলে, কাশ্মীরে নিরাপত্তার কড়াকড়া অব্যাহতই রয়েছে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরে অনুচ্ছদ ৩৭০ বাতিল করে কেন্দ্রীয় সরকার। এই রাজ্যকে দুই ভাগে ভাগ করে কেন্দ্রশাসিত অঞ্চল বানানো হয়। লাদাখকে বিধানসভাহীন পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। তবে, এই সিদ্ধান্তের আগের থেকেই জম্মু-কাশ্মীরে নিরাপত্তা আঁটাসাঁটো করা হয়েছিল। জল্পনা বাড়ছিল জম্মু-কাশ্মীরের ওপর কড়া পদক্ষেপ করতে চাইছে কেন্দ্রীয় সরকার। আগস্ট মাসের শুরুতেই জঙ্গি হামলার আশঙ্কা করে অমরনাথযাত্রীদের সরিয়ে আনা হয়। পর্যটক ও পড়ুয়াদের কাশ্মীর ছাড়ার নির্দেশিকা জারি করা হয়। 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 127 People

সম্পর্কিত পোস্ট