চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০

সর্বশেষ:

৯ অক্টোবর, ২০১৯ | ১২:৩৭ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

আল কায়েদার শীর্ষ নেতা উমর নিহত

আফগানিস্তানে মার্কিন-আফগান বাহিনীর যৌথ অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতা আসিম উমর নিহত হয়েছেন বলে জানা গেছে। তিনি ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান ছিলেন।

মঙ্গলবার আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা দপ্তর (এনডিএফ) ওই আল কায়েদা নেতা নিহত হওয়ার কথা প্রকাশ করেছে। তবে যুক্তরাষ্ট্র ও আল কায়েদার তরফ থেকে মৃত্যুর খবর নিশ্চিত করা হয়নি।

আফগানিস্তানের নিরাপত্তা অধিদপ্তরের তথ্যমতে, আসিম উমর আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার প্রধান ছিলেন। হেলমান্দ প্রদেশের তালেবানের একটি আস্তানায় তার খোঁজে ২৩ সেপ্টেম্বর একটি অভিযান চালায় মার্কিন-আফগান যৌথ বাহিনী। এ অভিযানেই তার মৃত্যু ঘটে।

এনডিএসের টুইটের বরাতে বিবিসি বলছে, গত ২৩ সেপ্টেম্বর আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে যৌথ অভিযানের সময় মারা যান আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ (একিউআইএস) প্রধান আসিম উমর। ওই অভিযানে প্রায় ৪০ জন বেসামরিক ব্যক্তিও নিহত হয়েছে।

এনডিএস বলেছে, প্রদেশটির মুসা কালা জেলায় আল-কায়েদার শক্ত ঘাঁটি হিসেবে চিহ্নিত একটি এলাকায় উমর এবং একিউআইএসের বেশ কিছু সদস্য অবস্থান করছে এমন তথ্যের ভিত্তিতে হামলা চালায় যৌথ বাহিনী। এ ঘটনায় একিউআইএসের আরো ৬ সদস্য নিহত হয়েছে। যাদের বেশিরভাগই পাকিস্তানি নাগরিক।

আসিম উমর ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আল-কায়েদা-আইএসের নেতৃত্ব দিয়ে আসছিলেন। তার ব্যাপারে খুব বেশি তথ্য গোয়েন্দা সংস্থার কাছে নেই। তবে তারা বলছে, সে ভারতীয় নাগরিক। দীর্ঘদিন সে আফগান সীমান্তের কাছে মিরানশাহ শহরে কাটিয়েছিল। মিরানশাহ পূর্বে পাকিস্তানের আদিবাসী জঙ্গিগোষ্ঠীর একটি শক্তিশালী ঘাঁটি বলে বিবেচিত হত। আল-কায়েদায় যোগ দেয়ার আগে সে কাশ্মীরপন্থী সন্ত্রাসীগোষ্ঠী হরকাতুল মুজাহিদিন ও জইশ-ই-মুহম্মদের হয়েও কাজ করেছে বলে জানা গেছে।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 214 People

সম্পর্কিত পোস্ট