চট্টগ্রাম রবিবার, ২০ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৮ অক্টোবর, ২০১৯ | ৩:৩৩ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ট্রাম্পের সবুজ সংকেত, সরে যাচ্ছে মার্কিন সেনা

সিরিয়ায় যেকোনো সময় তুরস্কের সেনা অভিযান

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) বিরুদ্ধে সামরিক অভিযান চালাবে তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্র। এতে হস্তক্ষেপ করবে না বলে গতকাল সোমবার এক বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস। তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তায়েপ এরদোয়ান ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার এক ফোনালাপের পর এমন ঘোষণা এলো। এদিকে আসন্ন এ অভিযানকে কেন্দ্র করে এরই মাঝে যুক্তরাষ্ট্র ওই অঞ্চল থেকে নিজেদের শত শত সেনা সরিয়ে নিতে শুরু করেছে। যুক্তরাষ্ট্রের এ ধরনের অবস্থানকে ‘পিঠে ছুরি মারা’ বলে অভিহিত করেছে কুর্দিরা। খবর বিবিসির।
চলতি বছরের জানুয়ারিতে প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্ককে হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এসডিএফ এর উপর হামলা চালালে তুরস্কের অর্থনীতি ধংস করে দেয়া হবে। কিন্তু গতকাল সোমবার দুই

প্রেসিডেন্টের ফোনালাপের পর ট্রাম্প আগের অবস্থান থেকে সরে এসেছেন। বিবৃতিতে বলা হয়, তুরস্ক শীঘ্রই সিরিয়ার উত্তরাঞ্চলে তাদের দীর্ঘ পরিকল্পিত সামরিক অভিযান চালাবে। এতে মার্কিন সামরিক বাহিনী নিজেদের জড়াবে না। বিবৃতিতে আরও জানানো হয়, গত ২ বছরে কুর্দি মিলিশিয়াদের হাতে আটক আইএস যোদ্ধাদের দায়িত্বও তুরস্ক গ্রহণ করবে। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরদোয়ান বলেন, একটি বাক্য রয়েছে যেটি আমরা সব সময় বলি : ‘আমরা সঙ্কেত দেয়া ছাড়াই যেকোনো রাতে আসতে পারি।’ কুর্দি মিলিশিয়াদের ইঙ্গিত করে তুর্কি এই প্রেসিডেন্ট বলেন, এই সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হুমকি মোকাবেলা করা আমাদের সহ্যের একেবারে বাইরে চলে গেছে। এরদোয়ান বলেন এই অঞ্চলে ইসলামিক স্টেটের হাতে বিদেশি বন্দীদের মুক্তির ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে কাজ করবেন তিনি।
তুর্কি প্রেসিডেন্ট দপ্তর ফোনালাপের সত্যতা স্বীকার করে বলেছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকায় একটি ‘নিরাপদ অঞ্চল’ স্থাপনের ব্যাপারে দুই প্রেসিডেন্টের মধ্যে আলাপ হয়েছে। ওই নিরাপদ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে সামরিক অভিযান চালানো হবে। হোয়াইট হাউসের বিবৃতির জবাবে এসডিএফের এক মুখপাত্র বলেছে, তুরস্কের সামরিক বাহিনী এ অঞ্চলে কোনো ধরনের অভিযান চালাবে না এমন নিশ্চয়তা হোয়াইট হাউস আমাদের দিয়েছিল, তাই আজকের বিবৃতিতে আমরা বিস্মিত।
এসডিএফ সিরিয়াতে জঙ্গিগোষ্ঠী আইএসকে পরাজিত করতে মার্কিন সেনাবাহিনীর সহযোগী হয়ে এতদিন কাজ করেছে। তবে তুরস্ক এসডিএফকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে দাবি করে আসছিল।

The Post Viewed By: 112 People

সম্পর্কিত পোস্ট