চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

৮ অক্টোবর, ২০১৯ | ১:২৬ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে দলীয় বৈঠকের পরই এ মুক্তি

তাদের ১১ জনের বিনিময়ে ৩ ভারতীয়কে মুক্তি আফগান তালেবানের

নিজেদের ১১ জন সদস্যের বিনিময়ে তিন ভারতীয় পণবন্দিকে মুক্তি দিয়েছে আফগানিস্তানের তালেবান জঙ্গি গোষ্ঠী। তালেবানের তরফ থেকে জানানো হয়েছে যে, রোববার ১১ জন তালেবান সদস্যের বিনিময়ে তিন ভারতীয় বন্দিকে মুক্তি দিয়েছে তারা।

তবে আফগান প্রশাসন বা মার্কিন সেনাবাহিনীর মধ্যে কাদের তরফ থেকে ওই ১১ জন তালেবান সদস্যকে মুক্তি দেওয়া হয়েছে, তা স্পষ্ট নয়। ওই ১১ সদস্যের মধ্যে তালেবানের শীর্ষ নেতাও রয়েছে বলে জানানো হয়েছে।

মুক্তি পাওয়া তালেবান সদস্যদের মধ্যে রয়েছে শেখ আবদুর রহিম ও আবদুর রশিদ। এছাড়া রশিদ কুনার ও নিমরোজে তালেবানের শীর্ষ নেতা ছিলেন। বন্দিমুক্তির দাবি করে বেশ কিছু ছবিও প্রকাশ করেছে তালেবান। যদিও ওই ছবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

রোববার সকালে বন্দি বিনিময় হলেও আফগানিস্তানের কোন এলাকায় তা হয়েছে সে বিষয়ে কিছু জানা যায়নি। আফগানিস্তানের উত্তর বাগলান প্রদেশের এক সংস্থায় কাজ করা সাত প্রকৌশলীকে ২০১৮ সালে অপহরণ করা হয়েছিল। তবে সে সময় কোনো জঙ্গি গোষ্ঠীই এই অপহরণের দায় স্বীকার করেনি। গত মার্চে এক বন্দিকে মুক্তি দেওয়া হয়। বাকিদের সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি।

আল জাজিরা জানিয়েছে, পাকিস্তানের রাজধানীতে শীর্ষ তালেবান নেতাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের এক কূটনীতিকের বৈঠকের কয়েক দিনের মাথায় মুক্তি পেলেন তারা।

তবে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে আফগান কর্তৃপক্ষ।

The Post Viewed By: 78 People

সম্পর্কিত পোস্ট