চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বরিসের পার্লামেন্ট স্থগিত করার আদেশ বেআইনী: ব্রিটিশ সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক

২৪ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:১১ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী বরিস জনসনের পার্লামেন্ট স্থগিত করার আদেশকে বেআইনী ঘোষণা করেছে ব্রিটিশ সুপ্রিম কোর্ট। ৩১ অক্টোবর ব্রেক্সিট কার্যকর করার আগে প্রধানমন্ত্রীর পার্লামেন্ট স্থগিত করার এই সিদ্ধান্ত সঠিক ছিলো না বলে আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক রায়ে সর্বোচ্চ আদালত জানিয়েছে। সুপ্রিম কোর্টের এই রায় অতিসত্ত্বর কার্যকর করা হবে বলে প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়েছে। রায় ঘোষণার সময় প্রধানমন্ত্রী বরিসের সমালোচনা করে সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট লেডি হ্যালে বলেন, তার এই সিদ্ধান্ত আমাদের গণতন্ত্রের মূল বিষয়গুলির উপর চরম প্রভাব ফেলেছে।

চলতি মাসের গোড়ার দিকে পাঁচ সপ্তাহের জন্য অর্থাৎ ১৩ অক্টোবর পর্যন্ত পার্লামেন্টের কার্যক্রম স্থগিত করেন প্রধানমন্ত্রী বরিস। আগামী ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে আসার কথা ছিলো ব্রিটেনের। কিন্তু তার আগেই আগস্টের শেষ নাগাদ পার্লামেন্ট স্থগিত করার সিদ্ধান্ত প্রকাশ করেন প্রধানমন্ত্রী বারিস জনসন। তার এ সিদ্ধান্তের বিরুদ্ধে সেদিনই লন্ডনের ডাউনিং স্ট্রিটে বিক্ষোভ প্রকাশ করেছিলো বহু মানুষ। এ নিয়ে বিরোধী দলের নেতাদের অভিযোগ, ব্রেক্সিট সঙ্কট থেকে সাময়িক নিষ্কৃতি পেতেই এই পদক্ষেপ নিয়েছে যুক্তরাজ্যের বর্তমান সরকার।

কিন্তু নিজের সিদ্ধান্তে অটল থাকেন বরিস। প্রথা ভেঙ্গে তিনি ১০ সেপ্টেম্বর থেকে পাঁচ সপ্তাহের জন্য পার্লামেন্টের কার্যক্রম স্থগিত করেন। এর আগে তিনি এ বিষয়ে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথের পরামর্শ চেয়েছিলেন। রানির অনুমতি পাওয়ার পরই তিনি পার্লামেন্ট স্থগিত করেন।

তখন বরিস জনসনের এই সিদ্ধান্তের কথা জানতে পেরে চরম ক্ষিপ্ত হয়েছে ব্রিটেনের প্রায় সবগুলো বিরোধীদল। তারা মনে করছে, কোন চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনকে বের করে আনার যে পরিকল্পনা প্রধানমন্ত্রী জনসন করছেন, বিরোধীদের হস্তক্ষেপে তা যেন সংসদ আটকে না যায়, তার জন্যই তিনি সংসদের অধিবেশন স্থগিত করার বিরল এই সিদ্ধান্ত নিয়েছেন।

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট