চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আরো নিষেধাজ্ঞা ও সেনা প্রেরণ

সৌদি আরবকে রক্ষার দায়িত্ব আমাদের নয় : ন্যান্সি

২২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২৭ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক :
সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় ড্রোন হামলার ঘটনায় মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে ব্যাপক অপপ্রচার চালানোর পর শেষ পর্যন্ত তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি পারস্য উপসাগরে আরো বেশী সৈন্য পাঠানোর কথা ঘোষণা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের কেন্দ্রীয় ব্যাংকের বিরুদ্ধে আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন। তিনি গত শুক্রবার এ নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে বলেছেন, এটি হবে ইরানের কেন্দ্রীয় ব্যাংকের বিরুদ্ধে সবচেয়ে কঠিন ও সর্বোচ্চ নিষেধাজ্ঞা।
একইসঙ্গে তিনি ইরানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছেন। এদিকে, মার্কিন অর্থমন্ত্রণালয়ও এক বিবৃতিতে বলেছে, ইরানের কেন্দ্রীয় ব্যাংক, জাতীয় উন্নয়ন তহবিল এবং পার্স এতেমাদ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ওদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেছেন, “ইরানের ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির প্রচেষ্টা অব্যাহত থাকবে যাতে তেহরানকে চরম মূল্য দিতে হয়।” মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সৌদি তেল স্থাপনায় হামলার জন্য ইরানকে অভিযুক্ত করে বলেছেন, “সৌদি আরবকে রক্ষার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প পশ্চিম এশিয়ায় আরো বেশি মার্কিন সেনা পাঠাতে সম্মত হয়েছে।”

এদিকে, বিভিন্ন খবরে জানা গেছে, ক্ষেপণাস্ত্র হামলা থেকে সৌদি আরবকে রক্ষার জন্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিষয়ক বিশেষজ্ঞ টিম সৌদি আরবে পাঠানো হয়েছে। এ ছাড়া, সৌদি আরবের পানি সীমায় টহল দেয়ার জন্য আরো একটি জাহাজ বিধ্বংসী জাহাজ পাঠিয়েছে আমেরিকা। তবে মার্কিন প্রতিনিধি পরিষদের প্রধান ন্যান্সি পেলোসি ইরানের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা গ্রহণের সম্ভাবনাকে উড়িয়ে দিয়ে বলেছেন, সৌদি আরবকে রক্ষার দায়িত্ব আমাদের ওপর বর্তায় বলে আমরা মনে করি না।

পর্যবেক্ষকরা বলছেন, মার্কিন কর্মকর্তাদের নিষেধাজ্ঞা, হুমকি ও পরস্পর বিরোধী কথাবার্তা থেকে বোঝা যায় তারা ইরানের ব্যাপারে অর্থনৈতিক ও সামরিক দু’টি পন্থাই খোলা রেখেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট